ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

বরেন্দ্র অঞ্চলের জলাধার সংরক্ষণের দাবিতে ‘পানিবন্ধন’

রাজশাহী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২০, ২১ মার্চ ২০২৪  
বরেন্দ্র অঞ্চলের জলাধার সংরক্ষণের দাবিতে ‘পানিবন্ধন’

খরাপ্রবণ বরেন্দ্র অঞ্চলের জলাধারগুলো সংরক্ষণের দাবিতে রাজশাহীতে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। পানির দাবিতে আয়োজন করা এই মানববন্ধনের নাম দেওয়া হয় ‘পানিবন্ধন’। বিশ্ব পানি দিবস উপলক্ষে বৃহস্পতিবার (২১ মার্চ) সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে এ কর্মসূচি পালন করা হয়।

বরেন্দ্র ইয়ুথ ফোরাম, বরেন্দ্র রিসার্স অ্যান্ড অ্যাডভোকেসি সোসাইটি ও গবেষণা প্রতিষ্ঠান বারসিক যৌথভাবে এর আয়োজন করে। কর্মসূচি থেকে খরাপ্রবণ বরেন্দ্র অঞ্চলের পানি ব্যবস্থাপনায় সুশাসন, ভূ-উপরিস্থ জললাধারগুলো সুরক্ষা ও তাতে প্রান্তিক মানুষের অধিকার নিশ্চিত করার দাবি জানানো হয়।

বক্তারা বলেন, রাজশাহী মহানগরীসহ বরেন্দ্র অঞ্চলের শত শত দীঘি ভরাট করে দালানকোঠা, মার্কেট করা হচ্ছে। দখল-দূষণ করে বিনষ্ট করা হচ্ছে। জলমহাল লিজ, পুকুর লিজ প্রথা এবং আইনের কারণে রাজনৈতিকভাবে প্রভাবশালীরা এসব প্রাকৃতিক জলাধার লিজের নামে দখল করে। তাতে গ্রামের প্রান্তিক মানুষের প্রবেশাধিকার থাকে না। আইন বা নীতি যদি জনগোষ্ঠীর উপকারে না আসে, তাহলে সেই আইন পরিবর্তন করা দরকার। তাই সরকারি পুকুর ইজারা দেওয়ার নিয়ম বাতিল করার দাবি জানানো হয়।

পানিবন্ধন থেকে আটদফা দাবি তুলে ধরা হয়। 

কর্মসূচিতে সভাপতিত্ব করেন বরেন্দ্র ইয়ুথ ফোরামের সভাপতি শাইখ তাসনীম জামাল। যুগ্ম সাধারণ সম্পাদক আতিকুর রহমান আতিকের সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন, বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, বারসিকের গবেষক শহিদুল ইসলাম, সেক্টর কমান্ডারস ফোরাম মুক্তিযোদ্ধা ৭১-এর সাধারণ সম্পাদক মনিরুজ্জামান উজ্জল, ইয়ুথ অ্যাকশন ফর সোস্যাল চেঞ্জ-ইয়্যাস সভাপতি শামীউল আলীম শাওন, ভয়েস অব ইয়ুথের সভাপতি মাহফুজুর রহমান প্রমুখ।
 

কেয়া/বকুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়