ঢাকা     বুধবার   ১৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১ ১৪৩১

‘বাংলার ঐতিহ্যকে সারা বিশ্বে তুলে ধরেছেন এসএম সুলতান’

নড়াইল প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩১, ২৯ এপ্রিল ২০২৪  
‘বাংলার ঐতিহ্যকে সারা বিশ্বে তুলে ধরেছেন এসএম সুলতান’

চিত্রশিল্পী নাসিম আহমেদ নাদভীর হাতে ‘সুলতান পদক’ তুলে দিচ্ছেন প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান বলেছেন, বাংলার ঐতিহ্যকে চিত্রশিল্পের মাধ্যমে সারা বিশ্বে তুলে ধরেছেন বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতান।

সোমবার (২৯ এপ্রিল) দুপুরে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে অনুষ্ঠিত ১৫ দিনব্যাপী সুলতান মেলার সমাপনী ও সুলতান পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি আরও বলেন, তার আঁকা চিত্রে গ্রাম বাংলার খেটে খাওয়া মানুষের জীবনচিত্র ফুটে উঠেছে। শিল্পী সুলতান সামনে থেকে নেতৃত্ব দিয়ে এদেশকে এগিয়ে নিয়ে গেছেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, নড়াইল শিল্প, সাহিত্য, কৃষ্টি ও সংস্কৃতিতে সমৃদ্ধ। এ জেলায় বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন চিত্রশিল্পী এসএম সুলতান, শিল্পী উদয় শংকর, রবিশংকর, প্রখ্যাত সাহিত্যিক নীহাররঞ্জন গুপ্ত, কবিয়াল বিজয় সরকার, ক্রিকেটার মাশরাফী বিন মোর্ত্তজাসহ অসংখ্য গুণী মানুষের জন্ম। এখানকার এসএম সুলতানের বাড়িসহ বরেণ্য ব্যক্তিদের জন্মভিটা সংস্কারের মধ্য দিয়ে সংরক্ষণ করে পর্যটকদের জন্য আকর্ষণীয় করে তোলা হবে।

মাশরাফী বিন মোর্ত্তজাকে নড়াইলের বাতিঘর উল্লেখ করে মন্ত্রী বলেন, ক্রিকেটের আইকন মাশরাফীর কারণে আজ নড়াইলবাসী গর্বিত। এ জেলা শিল্প-সংস্কৃতি ও ক্রীড়া জগতের উর্বর ক্ষেত্র। ছেলেমেয়েরা সাহিত্য ও খেলাধুলায় নিমগ্ন থাকলে তাদের মন ভালো থাকে। তারা খারাপ কাজ থেকে বিরত থাকে। নড়াইলের ঐতিহ্যকে ঢাকায় নিয়ে প্রদর্শনের ব্যবস্থা করবো।

সুলতান ফাউন্ডেশনের পক্ষ থেকে প্রতিমন্ত্রীকে সম্মাননা দেওয়া হয়। এ অনুষ্ঠানে চিত্রশিল্পী নাসিম আহমেদ নাদভীর হাতে ‘সুলতান পদক’ তুলে দেন প্রতিমন্ত্রী নাহিদ ইজাহার খান।

পরে মন্ত্রী চিত্র প্রদর্শন গ্যালারি, শহরের মাছিমদিয়ায় চিত্রশিল্পী সুলতানের বাসভবন, সরকারি ভিক্টোরিয়া কলেজের পুরাতন ভবন পরির্দশন করেন। পদক নেওয়ার পর চিত্রশিল্পী নাসিম আহমেদ নাদভী অনুভূতি ব্যক্ত করে বলেন, যেকোনো প্রাপ্তি ওই ব্যক্তিকে আরও সমৃদ্ধ করে। ‘সুলতান পদক’ পেয়ে আমি গর্বিত, ধন্য। এটি আমার জীবনের পরম পাওয়া।

নড়াইলের জেলা প্রশাসক ও সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ আশফাকুল হক চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা।

এসময় আরও উপস্থিত ছিলেন নড়াইলের পুলিশ সুপার মো. মেহেদী হাসান, নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক খান শাহাবুদ্দিন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির উপ-পরিচালক মো. রেজাউল হাসেম, সরকারি কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, রাজনীতিবিদ, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে গত ১৫ এপ্রিল থেকে সুলতান মঞ্চ চত্বরে এ মেলা শুরু হয়।

শরিফুল/ফয়সাল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়