ঢাকা     শুক্রবার   ১৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩ ১৪৩১

নলকূপে মিলছে না পানি, পঞ্চগড়ে দুর্ভোগ

পঞ্চগড় প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫৩, ২ মে ২০২৪   আপডেট: ১৪:১২, ২ মে ২০২৪
নলকূপে মিলছে না পানি, পঞ্চগড়ে দুর্ভোগ

তীব্র খরা ও অনাবৃষ্টিতে পঞ্চগড়ে ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে গেছে। এতে পঞ্চগড় সদর ও তেঁতুলিয়ার বেশকিছু এলাকার নলকূপে মিলছে না পর্যাপ্ত পানি। কোথাও আবার গভীর নলকূপ বসিয়েও পানি পাওয়া যাচ্ছে না। এতে এলাকাবাসী চরম দুর্ভোগে পড়েছেন।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, তেঁতুলিয়ার কিছু এলাকায় হস্তচালিত নলকূপ ৬০-৮০ ফুট পর্যন্ত বোরিং করা করা হয়। কিন্তু খরা মৌসুমে পানির স্তর অস্বাভাবিকভাবে নিচে নেমে যায়। বিশেষ করে মার্চ-মে মাস সেটা আরও প্রকট আকার ধারণ করে।

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের তথ্যমতে, জেলায় বর্তমানে ১০ হাজার ৭৫০টি নলকূপ রয়েছে। এর মধ্যে, সাবমার্সিবলযুক্ত নলকূপ ৯০টি। তবে সাধারণ নলকূপের হিসেব পাওয়া যায়নি।

সরেজমিনে দুই উপজেলার কয়েকটি এলাকা ঘুরে দেখা যায়, নদীগুলোতে পানি নেই বললেই চলে। খরায় পুকুর শুকিয়ে গেছে। ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় নলকূপে পর্যাপ্ত পানি মিলছে না। বিভিন্ন গ্রামে সুপেয় পানির জন্য হাহাকার শুরু হয়েছে।

সদর উপজেলার হাড়িভাসা এলাকার মনির, হাতেম, মাহবুব ও আমির জানান, প্রায় এক মাস ধরে নলকূপে ঠিকমত পানি উঠছে না। ফলে তাদের খুব ভোগান্তি পোহাতে হচ্ছে।

তেঁতুলিয়া উপজেলার সিদ্দিক নগরের নুরনেহার, জাহানারা ও শহিদা জানান, অনেক বাড়িতে পাম্প বসিয়েও পানি মিলছে না। যারা মাটির গভীরে বোরিং করে পাম্প বসিয়েছেন তারা কিছুটা পানি পাচ্ছেন।

নলকূপ মিস্ত্রী ময়নুল বলেন, সাধারণত এসব এলাকায় ৭০-৮০ ফুট পর্যন্ত গভীরে পাইপ বসিয়ে নলকূপ স্থাপন করা হয়। কিন্তু ভূগর্ভস্থ পানির স্তর নিচে যাওয়ায় হস্তচালিত নলকূপে পানি মিলছে না। তবে যারা সাবমার্সিবল পাম্প বসাচ্ছেন, তারা কিছুটা পানি পাচ্ছেন।

পঞ্চগড় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. মিনহাজুর রহমান বলেন, খরা মৌসুমে ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে যাওয়ায় কিছুটা সংকট সৃষ্টি হয়েছে। জেলার ৫টি উপজেলায় বর্তমানে পানির লেয়ার ২০-২৫ এর মধ্যে রয়েছে। কিন্তু তেঁতুলিয়া উপজেলার কয়েকটি গ্রামে পানির লেয়ার ৩৫ এর নিচে নেমে যাওয়ায় ওই এলাকাগুলোর মানুষজন নলকূপে পানি পাচ্ছেন না। আমরা সাবমার্সিবল পাম্প স্থাপনের জন্য বরাদ্দ চেয়েছি। যেসব এলাকায় সাবমার্সিবল পাম্প স্থাপন করা হয়েছে, সেসব এলাকার মানুষজন পানির সুফল পাচ্ছেন।

নাঈম/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়