ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ইরাবতী ডলফিন

পটুয়াখালী (উপকূল) প্রতিনিধি  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৯, ২৫ মে ২০২৪  
কুয়াকাটা সৈকতে ভেসে এলো মৃত ইরাবতী ডলফিন

পটুয়াখালীর কুয়াকাটা সৈকতে সাত ফুট লম্বা একটি মৃত ইরাবতী ডলফিন ভেসে এসেছে। এর মাথা ও মুখে ছেড়া জালের টুকরা আটকানো রয়েছে। এছাড়াও পিঠসহ শরীরের অধিকাংশ জায়গার চামড়া ও মাংস উঠে গেছে।

শনিবার (২৫ মে) সকাল ১১টার দিকে জোয়ারে সৈকতের জিরো পয়েন্ট এলাকায় ডলফিনটি দেখতে পান স্থানীয় লোকজন। পরে তারা খবর দেন কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির সদস্যদের। 

বেসরকারী সংস্থা ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ প্রকল্পের সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি জানান, ডলফিনটির মুখে মাথায় যেহেতু জাল আটকানো তার মানে ছেঁড়া জালে আটকে মৃত্যু হয়েছে। আর শরীরের যে অবস্থা তাতে মনে হয় আরও দুই-তিন দিন আগে মারা গেছে। আমরা এগুলো নিয়ে গবেষণা চালাচ্ছি, যে কেন প্রতিবছর এমন পরিবেশ তৈরি হচ্ছে।

কুয়াকাটা ডলফিন রক্ষা কমিটির দলনেতা রুমান ইমতিয়াজ তুষার জানান, আমরা খবর পাওয়ার সঙ্গে সঙ্গে বন বিভাগকে জানাই। পরে বন বিভাগের সহায়তায় আমাদের সদস্যরা ডলফিনটি উদ্ধার করে নিরাপদ স্থানে মাটি চাপা দেয়ার ব্যবস্থা করে। এছাড়াও এই উপকূলীয় এলাকাজুড়ে আমরা সার্বক্ষণিক কাজ করছি ডলফিন নিয়ে। আমরা আবেদন জানাচ্ছি যাতে এ মৃত্যুর সঠিক কারণ বের করা হয়। 
বনবিভাগের মহিপুর রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ জানান, আমি ডলফিন রক্ষা কমিটির মাধ্যমে শুনেছি। আমাদের সদস্যদের পাঠিয়ে দ্রুত মাটিচাপা দেয়ার ব্যবস্থা করছি, যাতে দুর্গন্ধ না ছড়ায়।

এর আগে গত ২ মে সৈকতে আরও একটি মৃত ইরাবতী ডলফিনের বাচ্চা এসেছিল।

ইমরান/ইমন

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়