ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

মৃত্যুর আগে ইমরানের শেষ বার্তা

‘আজকে গেম দেওয়া হবে, মা-বাবাকে দোয়া করতে বলিস’

নরসিংদী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৮, ২১ জুন ২০২৪   আপডেট: ১২:৫৯, ২১ জুন ২০২৪
‘আজকে গেম দেওয়া হবে, মা-বাবাকে দোয়া করতে বলিস’

নিহত ইসতিয়াক হাসান ইমরান। ফাইল ফটো

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে নৌকাডুবিতে মারা গেছেন নরসিংদীর রায়পুরার দুই যুবক। গত মঙ্গলবার (১৮ জুন) ইতালির দক্ষিণ উপকূলে এ দুর্ঘটনা। এতে অন্তত ১১ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছে।

নিহত রায়পুরার দুই যুবক হলেন- মুছাপুর ইউনিয়নের বীরশ্রেষ্ঠ মতিউর নগর গ্রামের ইদ্রিস মিয়ার ছেলে ইসতিয়াক হাসান ইমরান (৩২) ও চান্দেরকান্দি ইউনিয়নের পশ্চিমপাড়ার ওসমান মিয়ার ছেলে ফয়সাল আবেদিন (২৩)।

শুক্রবার (২১ জুন) মুছাপুর ও চান্দেরকান্দি ইউনিয়নে নিহতদের বাড়িতে যান এই প্রতিবেদক। কথা বলেন নিহত দুই যুবকের পরিবারের সদস্যদের সঙ্গে।

নিহত ইসতিয়াক হাসান ইমরানের ভাই আরমান আহমেদ বলেন, ভাইয়ের মৃত্যুর সংবাদ দালাল রাজীব মিয়া আমাদের জানান। তার সঙ্গে ইমরানের ১৫ লাখ টাকায় ইতালি যাওয়ার চুক্তি হয়েছিল।

দালালের বরাতে তিনি বলেন, ডুবে যাওয়া নৌকার পাটাতনের নিচে ইমরানসহ ১২ জন ছিল। ইতালির উপকূলে প্রবেশের পর তেলের ট্যাঙ্ক বিস্ফোরণে নৌকার ভেতরে পানি ঢুকে যায়। তখন বাহির থেকে পাটাতন আটকানো ছিল। সেখানেই স্ট্রোক করে ইমরানের মৃত্যু হয়।

আরমান আরও জানান, সাগরপথে বিদেশ যাত্রায় বিরোধী ছিল তার পরিবার। কিন্তু ইমরানের জেদ ছিল ইতালি যাবে। লিবিয়ায় একটি গেম ঘরে তাকে দুই মাস বন্দি করে রাখা হয়। সেখানে পর্যাপ্ত খাবার ও পানি দেওয়া হয়নি। গত ১৬ জুন ইমরান একটি বার্তা পাঠায়, আজকে গেম দেওয়া হবে। মা-বাবাকে দোয়া করতে বলিস। এরপর আর কথা হয়নি।

ফয়সালের পরিবারের সদস্যরা জানান, ফয়সাল রায়পুরা সরকারি কলেজে পড়াশোনা করত। ছোট থেকেই ওর স্বপ্ন ছিল ইতালি যাবে। গত বছর পরিবারের কাউকে না জানিয়ে দালাল রাকিব মিয়ার মাধ্যমে লিবিয়া পাড়ি জমায়।

নিহত ফয়সাল আবেদিন। ফাইল ফটো

ফয়সাল আবেদিনের মা শিল্পী বেগম বলেন, ঢাকা যাওয়ার কথা বলে দালালের মাধ্যমে ফয়সাল লিবিয়া চলে যায়। পরে চুক্তি অনুযায়ী দালালকে ছয় লাখ টাকা দিতে বলে। আরও চার লাখ টাকা ইতালি পৌঁছানোর পর দেওয়ার কথা ছিল।

এলাকাবাসী অভিযোগ করে বলেন, রাজীব মিয়া ও রাকিব মিয়া নামে দুই দালাল দীর্ঘ দিন ধরে লিবিয়ায় বসবাস করছেন। সাগরপথে ইতালি পাঠাতে অভিবাসনপ্রত্যাশী ব্যক্তিদের কাছ থেকে ১২-১৫ লাখ টাকা নেয় চক্রটি। ইতালি পাঠানো আগে অভিবাসনপ্রত্যাশীদের লিবিয়ায় গেম ঘরে বন্দি করে রাখা হয়।

খোঁজ নিয়ে জানা যায়, রায়পুরা উপজেলার মুছাপুর ইউনিয়নের রামনগরের বাড়ি দালাল রাজীব মিয়ার। দেশে বৃদ্ধ বাবা-মা থাকলেও তাদের সঙ্গে যোগাযোগ নেই রাজীবের।

আর দালাল রাকিবের বাড়ি একই উপজেলার মহেশপুর ইউনিয়নের বেগমাবাদ এলাকায়। তারা দুই জন বিদেশে থাকলেও দেশে তাদের প্রতিনিধি আছে। ইতালি গমনেচ্ছু ব্যক্তিদের পরিবারের সদস্যরা তাদের সঙ্গে টাকা-পয়সা লেনদেন করেন।

মুছাপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. হোসেন ভূঁইয়া বলেন, ইসতিয়াক হাসান ইমরান মুছাপুর ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। তার মৃত্যুতে গভীর সমবেদনা জানাচ্ছি। এমন মৃত্যু কাম্য নয়।

রায়পুরা থানার ওসি সাফায়েত হোসেন পলাশ ভূমধ্যসাগরে নৌকাডুবিতে রায়পুরার দুই যুবকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন, এ ঘটনায় নিহতদের পরিবারের পক্ষ থেকে এখনও কোনো অভিযোগ পাইনি।

রায়পুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইকবাল হাসান বলেন, লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে নৌকাডুবে রায়পুরার দুই যুবকের মৃত্যু হয়েছে এমন তথ্য জানা নেই। তবে নিহতদের পরিবারের পক্ষ থেকে অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

হৃদয়/কেআই

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়