ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

১৩৯০ কোটি টাকা বাজেট বরাদ্দ চেয়েছে আইন বিভাগ  

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৫, ৯ মে ২০২১   আপডেট: ১৫:৩৮, ৩ জুন ২০২১
১৩৯০ কোটি টাকা বাজেট বরাদ্দ চেয়েছে আইন বিভাগ  

চলমান উন্নয়ন কার্যক্রম এগিয়ে নিতে আসন্ন ২০২১-২০২২ অর্থবছরে অননুমোদিত উন্নয়ন প্রকল্পের অনকূলে ১৩৯০ কোটি ৭ লাখ টাকা বরাদ্দ চেয়েছে আইন ও বিচার বিভাগ।

সম্প্রতি, অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদারকে লেখা এক চিঠিতে আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার এই বরাদ্দ দেওয়ার অনুরোধ জানিয়েছেন।

চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশের বিচার ব্যবস্থার টেকসই উন্নয়ন সাধনের লক্ষ্যে সরকার উন্নয়ন প্রকল্পের মাধ্যমে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।  বাংলাদেশের পঞ্চবার্ষিক পরিকল্পনা, জাতিসংঘের উন্নয়ন অভীষ্ট লক্ষ্যমাত্রা, ভিশন ২০২১, লক্ষ্যমাত্রা ২০৪১, বাংলাদেশ বদ্বীপ পরিকল্পনা ২১০০ এবং নির্বাচনী প্রতিশ্রুতির সঙ্গে গৃহীত উন্নয়ন প্রকল্পগুলো উদ্দেশ্যের সামঞ্জস্য রয়েছে। বিচারিক কার্যক্রমকে সহায়তা দেওয়ার উদ্দেশ্যে আদালতগুলোর ভৌত অবকাঠামো উন্নয়ন এবং বিচার বিভাগের ডিজিটাইজেশনকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এসব উন্নয়ন কর্মকাণ্ডে সময়ে সময়ে অর্থ বিভাগের সহযোগিতা প্রাপ্তি আইন ও বিচার বিভাগের অগ্রগতিতে ইতিবাচক মূল্য সংযোজন করেছে।

চিঠিতে বলা হয়েছে, আইন ও বিচার বিভাগের অধীনে বর্তমানে ৫টি বিনিয়োগ, ১টি কারিগরি সহায়তা, ১টি সম্ভাব্যতা যাচাই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।  এগুলোর মধ্যে শুধুমাত্র সম্ভাব্যতা যাচাই প্রকল্প এ অর্থবছরে শেষ হবে। অন্য ৬টি প্রকল্প বাস্তবায়নের সময় শেষ হলেও তা সম্পন্ন করা সম্ভব হবে না। এজন্য আগামী ২০২১-২০২২ অর্থবছরে বাংলাদেশের ৬৪টি জেলা সদওে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবন নির্মাণ (১ম পর্যায়) (২য় সংশোধিত) প্রকল্পের জন্য ২২৫ কোটি টাকা, দেশের বিভিন্ন জেলায় জেলা রেজিস্ট্রি ও সাব-রেজিস্ট্রি অফিস ভবন নির্মাণ (২য় পর্যায়) প্রকল্পের জন্য ৭৭ কোটি ২৭ লাখ টাকা, অধস্তন আদালত ব্যবস্থাপনা শক্তিশালী করতে আইন ও বিচার সক্ষমতা বৃদ্ধি প্রকল্পের জন্য ৮ কোটি টাকা, সুপ্রিম কোর্টের সম্প্রসারণের লক্ষ্যে আনুষঙ্গিক সুবিধাসহ নতুন ১২ তলা ভবন নির্মাণ প্রকল্পের জন্য ২৪ কোটি ৪০ লাখ টাকা, বাংলাদেশ বার কাউন্সিলের বর্তমান জায়গায় ১৫ ভবন নির্মাণ প্রকল্পের জন্য ২১ কোটি ৯০ লাখ টাকা এবং কারিগরি সহায়তা প্রকল্প স্ট্রেংদেনিং ক্যাপাসিটি অব জুডিসিয়াল সিস্টেম ফর চাইল্ড প্রটেকশন ইন বাংলাদেশ প্রকল্পের জন্য ২ কোটি ৫০ লাখ টাকা প্রয়োজন।  আইন ও বিচার বিভাগের আওতায় দ্রুত অনুমোদন হবে এমন অননুমোদিত প্রকল্পের সংখ্যা ৭টি। এগুলোর মধ্যে আগামী ২০২১-২০২২ অর্থবছরে ই-জুডিসিয়ারি প্রকল্পের জন্য ২৫০ কোটি টাকা, বিবাহ ও তালাক রেজিস্ট্রেশনের আইসিটি অবকাঠামো উন্নয়ন (সিআরভিএস) প্রকল্পে ৬ কোটি টাকা, চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ভবনের অবকাঠামো নির্মাণ এবং আনুষঙ্গিক সুবিধা নিশ্চিতকরণ প্রকল্পের আওতায় আগামী অর্থবছরে ২৫০ কোটি টাকা, বাংলাদেশ জুডিসিয়াল একাডেমি স্থাপন (১ম পর্যায়) প্রকল্পের আওতায় আগামী অর্থবছরে ১৫০ কোটি টাকা, স্ট্রেংদেনিং এক্সস টু জাস্টিস অ্যান্ড লিগ্যাল রিফর্ম প্রকল্পের জন্য ২৫ কোটি টাকা, নিবন্ধন দপ্তরগুলোর অবকাঠামো উন্নয়ন প্রকল্পের জন্য ২৫০ কোটি টাকা এবং চৌকি আদালতগুলোর অবকাঠামো উন্নয়নের জন্য ১০০ কোটি টাকা প্রয়োজন।

আইন ও বিচার বিভাগের সচিব চিঠিতে লিখেছেন, আশা করা যায়, এসব প্রকল্প আগামী ৬ মাসের মধ্যে অনুমোদিত হবে।  নতুন অনুমোদিত হবে এমন ৭টি অননুমোদিত প্রকল্পের জন্য ১০৩১ কোটি টাকা থোক বরাদ্দ রাখা প্রয়োজন। আইন বিচার বিভাগের অনুমোদিত চলমান এবং অননুমোদিত প্রকল্পের জন্য ১৩৯০ কোটি ৭ লাখ টাকা প্রয়োজন হবে।

এ অবস্থায়, আইন ও বিচার বিভাগের চলমান উন্নয়ন কার্যক্রম এগিয়ে নেওয়া এবং আসন্ন ২০২১-২০২২ অর্থবছরে অননুমোদিত উন্নয়ন প্রকল্পের অনকূলে ১৩৯০ কোটি ৭ লাখ টাকা বরাদ্দ দিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য অর্থ সচিবকে অনুরোধ জনিয়েছেন আইন ও বিচার বিভাগের সচিব।

হাসনাত/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়