ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

বইমেলায় পাওয়া যচ্ছে ডা. অপূর্ব চৌধুরীর বই ‘ভাইরাস ও শরীর’ 

জান্নাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ১৮ মার্চ ২০২১  
বইমেলায় পাওয়া যচ্ছে ডা. অপূর্ব চৌধুরীর বই ‘ভাইরাস ও শরীর’ 

২০২০ ভাইরাসের বছর। নতুন করোনাভাইরাস। SARS-CoV-2ভাইরাসের। আর এই ভাইরাসের কারণে বিশ্বজুড়ে COVID-19 প্যান্ডেমিক। একশো বছর আগে পৃথিবী দেখেছিল এমন আরেকটি প্যানডেমিক-স্প্যানিশ ফ্লু। সেটিও ছিল ভাইরাসের একটি তাণ্ডবলীলা। 

ভাইরাস বদলে দিয়েছে আমাদের চেনা পৃথিবী, জীবন, অর্থনীতি, স্বাস্থ্য এবং শরীর। ২০২০ সালে পরিচিত পৃথিবীর বদলে যাওয়া শুরু হলেও এ পরিবর্তন নিত্য চলছে আরো আগে থেকেই। এমনই চলবে এবং সামনে আরো আসবে জীবাণুর সঙ্গে মানুষের যুদ্ধ, প্রকৃতির সঙ্গে শরীরের সংগ্রাম। ভাইরাসের সঙ্গে মানুষের এমন লড়াইয়ে ভাইরাস নিয়ে জানা তাই জরুরি। সঙ্গে আছে স্বাস্থ্য এবং শরীর নিয়ে হাজারো দরকারি খুঁটিনাটি। 

ডা. অপূর্ব চৌধুরী তার চিকিৎসক জীবনের জ্ঞান, বিজ্ঞানী জ্ঞান এবং দার্শনিক-সাহিত্যিক সাবলীল লেখার সমন্বয়ে ভাইরাস ও করোনাভাইরাসের বিভিন্ন বিষয় তুলে এনেছেন বইটিতে। 

৩০টি প্রবন্ধের সমন্বয়ে, চারটি পরিচ্ছেদে বিভক্ত করে ভাইরাস, করোনাভাইরাস, শরীর এবং বিবিধে তুলে এনেছেন ভাইরাসের জন্ম-কথা থেকে, প্রাত্যহিক জীবনের সঙ্গে সংশ্লিষ্ট মোবাইল ফোনের কথা, শরীরে বাসা বাঁধা বিভিন্ন রোগে মৃত্যুর পরিসংখ্যান থেকে বাদুড়ের শতেক ভাইরাস বহনের কথা, ভালো ঘুমের রহস্য থেকে ভিটামিনের গল্প, ওষুধ বিজ্ঞানের জটিল ব্যাখ্যাগুলো সহজ করে বলার সঙ্গে সঙ্গে শরীর এবং স্বাস্থ্য নিয়ে চিকিৎসা বিজ্ঞানের জটিল ব্যাখ্যাকে করা হয়েছে সাধারণের বোধগম্য। 

অমর একুশে গ্রন্থমেলা ২০২১ - এ কথাসাহিত্যিক ও বিজ্ঞান লেখক ডা. অপূর্ব চৌধুরীর ‘ভাইরাস ও শরীর’ পাওয়া যাচ্ছে চৈতন্য প্রকাশনে (স্টল নং ৩৩২-৩৩৩)। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ, পৃষ্ঠা সংখ্যা ২৫৬ এবং শুভেচ্ছা মূল্য ৩৫০ টাকা।  

ঢাকা/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়