ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

জাবিতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু

জাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২১, ২২ ফেব্রুয়ারি ২০২৪  
জাবিতে প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু

গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিভুক্ত (আইআইটি) ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২৩—২৪ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকাল ৯টায় এ ইউনিটের পরীক্ষা শুরু হয়ে চলে বিকেল ৫টা ৪০ মিনিট পর্যন্ত। সর্বমোট ছয় শিফটে এই ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এর মধ্যে প্রথম দুই শিফটে ছাত্রীরা ও শেষ চার পর্বে ছাত্ররা অংশ নেয়।

এ বছর ‘এ’ ইউনিটে মোট আসন সংখ্যা রয়েছে ৪৪৬ টি। এর মধ্যে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদে ৩৯৬ টি এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিতে ৫০টি আসন রয়েছে।

ছেলেদের ২২৩টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৩৩ হাজার ৭০৫ জন ও মেয়েদের ২২৩ টি আসনের বিপরীতে ১৬ হাজার ৭১১ জন আবেদন করেছেন। তবে পরীক্ষায় ছেলেদের প্রথম দুই শিফটে উপস্থিতির হার ৮৫ ও ৮৬ শতাংশ এবং মেয়েদের উপস্থিতির হার ৭৪ শতাংশ।

এর আগে, সকালে উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম সমাজবিজ্ঞান অনুষদে ভর্তি পরীক্ষা পরিদর্শন করেন। এ সময় উপ—উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উপ—উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক  রাশেদা আখতার, সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ, রেজিস্ট্রার মোঃ আবু হাসান প্রমুখ উপাচার্যের সঙ্গে ছিলেন। সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় উপাচার্য সন্তোষ প্রকাশ করেন।

এছাড়া আগামী ২৫ ফেব্রুয়ারি সকাল ৯ টায় প্রথম শিফটে সি—১ ইউনিটের (নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ) পরীক্ষা অনুষ্ঠিত হবে। একইদিন সকাল ১০ টা ২৫ মিনিটে দ্বিতীয় শিফটে সি ইউনিটের (কলা ও মানবিকী অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিউট) পরীক্ষা শুরু হয়ে চলবে বিকেল ৫ টা ৪০ মিনিট পর্যন্ত। ‘সি—১’ ইউনিটে ৩২টি ছাত্র এবং ৩২টি ছাত্রীদের আসনের বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছাত্র ১ হাজার ৮৯৫ জন এবং ছাত্রী ২ হাজার ৩৩৪ জন। ‘সি’ ইউনিটে আসন সংখ্যা ছাত্রদের ১৯৪টি এবং ছাত্রীদের ১৯৪টি। এর বিপরীতে আবেদনকারীর সংখ্যা ছাত্র ১৮ হাজার ৬৬ জন এবং ছাত্রী ২১ হাজার ৭৭৯ জন।

উল্লেখ্য, এ বছর এক হাজার ৮৪৪টি আসনের বিপরীতে ১ লাখ ৯৭ হাজার ৩৫৯টি আবেদন জমা পড়েছে। সেই হিসাবে এ বছর প্রতি আসনের বিপরীতে লড়বেন প্রায় ১০৮ জন ভর্তিচ্ছু। ভর্তি পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং ফলাফল বিশ্ববিদ্যালয়ের ভর্তি সম্পর্কিত ওয়েবসাইট (ju-admission.org) এ পাওয়া যাবে।

/আহসান/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়