ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনায় ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের ৫০ কোটি টাকা ঋণ দেবে বিসিক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৪, ৫ এপ্রিল ২০২১   আপডেট: ২০:১৫, ৫ এপ্রিল ২০২১
করোনায় ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের ৫০ কোটি টাকা ঋণ দেবে বিসিক

করোনা মহামারির কারণে ক্ষতিগ্রস্ত কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (সিএমএসএমই) উদ্যোক্তাদের মাঝে ৫০ কোটি টাকা প্রণোদনা ঋণ বিতরণ করবে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)।

সোমবার (৫ এপ্রিল) সংস্থাটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

একজন উদ্যোক্তা জামানত ছাড়াই ১০ লাখ টাকা পর্যন্ত ঋণ নিতে পারবেন। সর্বোচ্চ ২০ লাখ টাকা পর্যন্ত ঋণ নেওয়া যাবে। প্রণোদনা প্যাকেজের ১০ শতাংশ ঋণ নারী উদ্যোক্তাদের জন্য বরাদ্দ রাখা হয়েছে।

গ্রাহক পর্যায়ে এই ঋণের সর্বোচ্চ সুদের হার হবে ৪ শতাংশ। ছয় মাস গ্রেস পিরিয়ডসহ ১৮টি মাসিক সমান কিস্তিতে সর্বোচ্চ দুই বছরে এ ঋণ শোধ করতে পারবেন উদ্যোক্তারা।

প্রণোদনা ঋণ ৩০ জুনের মধ্যে বিতরণের জন্য বিসিকের প্রতিটি আঞ্চলিক ও জেলা কার্যালয়কে নির্দেশ দিয়েছেন বিসিকের চেয়ারম্যান মো. মোশতাক হাসান।
সংবাদ বিজ্ঞপ্তিতে বিসিক চেয়ারম্যান বলেছেন, ‘আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় বিসিকের অনুকূলে বরাদ্দকৃত ১০০ কোটি টাকার ঋণ তহবিলের মধ্যে বিশেষ অনুদান বাবদ ৫০ কোটি টাকা পাওয়া গেছে। প্রাপ্ত অর্থ ৩০ জুনের মধ্যে বিতরণের বাধ্যবাধকতা আছে। বিসিকের প্রধান কার্যালয় থেকে রোববার (৪ এপ্রিল) সারা দেশের আঞ্চলিক ও জেলা কর্যালয়ে এ বিষয়ে নির্দেশনা দিয়ে চিঠি পাঠানো হয়েছে। পাশাপাশি, শতভাগ ঋণ বিতরণের জন‌্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করে দেওয়া হয়েছে।’

ঢাকা/শিশির/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়