ঢাকা     মঙ্গলবার   ২৭ সেপ্টেম্বর ২০২২ ||  আশ্বিন ১২ ১৪২৯ ||  ০১ রবিউল আউয়াল ১৪৪৪

বে লিজিংয়ের আর্থিক প্রতিবেদনে অসঙ্গতি তদন্তে কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪০, ২২ সেপ্টেম্বর ২০২২  
বে লিজিংয়ের আর্থিক প্রতিবেদনে অসঙ্গতি তদন্তে কমিটি

পুঁজিবাজারে আর্থিক খাতে তালিকাভুক্ত কোম্পানি বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্টের আর্থিক প্রতিবেদনে শেয়ারপ্রতি মুনাফার (ইপিএস) অস্বাভাবিক উত্থান-পতন খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ লক্ষ্য ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে বলে বিএসইসি সূত্রে জানা গেছে।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) এ সংক্রান্ত তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত কমিটির সদস্যরা হলেন— বিএসইসির উপপরিচালক কাজী মো. আল-ইসলাম, সহকারী পরিচালক মো. কাউসার আলী ও মো. আতিকুর রহমান।

কোম্পানির ২০২১ সালের ৯ মাসের অনিরীক্ষিত ও ১২ মাসের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদনে গড়মিল রয়েছে কি-না, ইনসাইডার ট্রেডিং আছে কি-না, শেয়ারের দামে প্রভাব পড়েছে হয়েছে কি-না এবং কারসাজি হয়েছে কি-না তা খতিয়ে দেখতে গঠিত তদন্ত কমিটিকে নির্দেশ দিয়েছে কমিশন। কোম্পানির এসব বিষয় তদন্ত করে গঠিত কমিটিকে আগামী ২০ কার্যদিবসের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন কমিশনে দাখিল করতে বলা হয়েছে।

বে লিজিং কর্তৃপক্ষ ২০২১ সালের প্রথম ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর, ২১) শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) দেখিয়েছে ২.৭৫ টাকা। তবে ১২ মাস শেষে কোম্পানির মুনাফার পরিবর্তে শেয়ারপ্রতি লোকসান দেখিয়েছে ০.৯৯ টাকা। অর্থাৎ প্রথম ৯ মাসে ২.৭৫ টাকা মুনাফা হলেও শেষ ৩ মাসে (অক্টোবর-ডিসেম্বর, ২১) লোকসান হয়েছে ০.৯৯ টাকা।

কোম্পানির এই অস্বাভাবিক আর্থিক হিসাব প্রশ্নবিদ্ধ বলে মনে করছেন পুঁজিবাজার সংশ্লিষ্টরা। এরই ধরাবাহিকতায় বিএসইসি কোম্পানির আর্থিক প্রতিবেদন তদন্তে কমিটি গঠন করেছে।

এনটি/বকুল

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়