ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

রূপপুর বিদ্যুৎকেন্দ্রের জন্য আবার কেনা হচ্ছে ‘পর্দা’

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১২, ৯ অক্টোবর ২০২৩   আপডেট: ১৭:৪৩, ৯ অক্টোবর ২০২৩
রূপপুর বিদ্যুৎকেন্দ্রের জন্য আবার কেনা হচ্ছে ‘পর্দা’

ছবি: প্রতীকী

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের গ্রিন সিটি আবাসিক কমপ্লেক্সে ২০ তলা বিশিষ্ট ২টি ভবনে পর্দা সরবরাহ ও লাগানোর একটি ক্রয়প্রস্তাব অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন হতে যাচ্ছে। ১৫০০ বর্গফুটের ১৩৬টি ইউনিটে এই পর্দা লাগানো হবে। এতে ব্যয় হবে ৩ কোটি ১৫ লাখ ৭১ হাজার টাকা। ইউরোএশিয়া ফেল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান এই পর্দা সরবরাহ করবে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের আওতায় ‘রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি ২০১৬ সালের ৬ ডিসেম্বর একনেক সভায় অনুমোদিত হয়। প্রকল্পটির অনুমোদিত প্রাক্কলিত ব্যয় ১ লাখ ১৩ হাজার ৯৯ কোটি ৯১ লাখ ২৭ হাজার টাকা এবং বাস্তবায়ন মেয়াদ ২০১৬ সালের ১ জুলাই থেকে ২০২৫ সালের ৩১ ডিসেম্বর। প্রকল্পের গ্রিন সিটি আবাসিক কমপ্লেক্স গণপূর্ত অধিদপ্তর কর্তৃক ডেলিগেটেড ওয়ার্ক হিসেবে বাস্তবায়ন করা হচ্ছে।

অনুমোদিত ডিপিপিতে গ্রিন সিটি আবাসিক কমপ্লেক্স নির্মাণের জন্য পূর্ত নির্মাণ কাজে মোট তিন হাজার ২৮৭ কোটি ৮১ লাখ টাকার সংস্থান রয়েছে। প্রকল্পের টোটাল প্রকিউরমেন্ট প্ল্যানের কন্সট্রাকশন অব সিভিল ওয়ার্কের আওতায় ডব্লিউডি-২৫ পাকেজে একত্রে ২ হাজার ৭৪২ কোটি ৮১ লাখ টাকার সংস্থান আছে। এই প্যাকেজের কাজের বিবরণীতে আবাসিক ভবন নির্মাণ (আবাসিক কমপ্লেক্সসহ স্কুল, কলেজ, মসজিদ, ধর্মীয় কেন্দ্র, শপিং সেন্টার, খোলা মাঠ, খেলার মাঠ, পার্কিং প্রভৃতি নির্মাণ) রয়েছে। 

প্যাকেজভুক্ত নির্মাণ কাজগুলোর আর্থিক ব্রেক ডাউন বা লটে বিভক্তিকরণ করা হয়নি। প্রত্যাশী সংস্থা হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়/এটমিক এনার্জি কমিশনের বিভিন্ন সময়ের চাহিদা ও সরবরাহকৃত নকশার আলোকে প্যাকেজটির নির্মাণ কাজগুলো বাস্তবায়ন হচ্ছে। ইতোমধ্যে প্যাকেজের আওতায় ৩২টি ভবন ও অন্যান্য স্থাপনা নির্মাণ করা হয়েছে বলে প্রকল্পের নির্বাহী প্রকৌশলী সূত্রে জানা গেছে।

এই প্যাকেজের আওতায় নির্মিত স্থাপনাগুলোতে মোট দুই হাজার ৭০৩ কোটি ৮ লাখ ৯৩ হাজার টাকার ক্রয়প্রস্তাব এর আগে অনুমোদন করা হয়েছে। সে প্রেক্ষিতে প্যাকেজে অর্থ অবশিষ্ট থাকে ৩ কোটি ১৫ লাখ ৭১ হাজার টাকা। যা থেকে পর্দা সরবরাহ ও লাগানোর কাজ করা হবে। এই কাজের আওতায় ম্যাট্রেস, তোষক, ফ্রেব্রিক্স হেড পিলো, হেড পিলো কভার, বিদেশি বিছানার চাদর এবং পর্দা।

উল্লেখিত পণ্য সরবরাহ এবং লাগানোর জন্য দরপ্রস্তাব আহ্বান করা হলে ৩টি প্রতিষ্ঠান এতে অংশ নেয়। প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ইউরোএশিয়া ফেল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড, কারমো ফোম অ্যান্ড অ্যাডহিসিভ ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং এমডি. বদরুল ইকবাল লিমিটেড। দাখিলকৃত দরপ্রস্তাবগুলো ই-জিপি ওয়েব পোর্টালে মূল্যায়ন করা হয়। মূল্যায়নের জন্য দরপত্র মূল্যায়ন কমিটির সভায় ৩টি দরপ্রস্তাবই রেসপন্সিভ হয়। এর মধ্যে ইউরোএশিয়া ফেল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৩ কোটি ১৫ লাখ ৭১ হাজার টাকা দরপ্রস্তাব করে সর্বনিম্ন দরদাতা হয়। অন্য দুই দরদাতা এমডি. বদরুল ইকবাল তিন কোটি ৪৭ লাখ ৩১ হাজার ৭৩৪ টাকা এবং কারমো ফোম অ্যান্ড অ্যাডহিসিভ ইন্ডাস্ট্রিজ লিমিটেড ৩ কোটি ৮০ লাখ ২২ হাজার ৩৪৭ টাকা উল্লেখ করে।

জানা গেছে, ইউরোএশিয়া ফেল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড সর্বনিম্ন দরদাতা হওয়ায় দরপত্র মূল্যায়ন কমিটি প্রতিষ্ঠানকে দরপত্রের উল্লেখিত পণ্য সরবরাহ ও লাগানোর কাজের জন্য সুপারিশ করে। অর্থাৎ ইউরোএশিয়া ফেল্ট ইন্ডাস্ট্রিজ লিমিটেড রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের গ্রিন সিটি আবাসিক কমপ্লেক্সে ২০ তলা বিশিষ্ট ২টি ভবনে পর্দা সরবরাহ ও লাগানোর কাজটি সম্পাদন করার ক্রয়প্রস্তাবে অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উপস্থাপন করা হবে।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়