ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

এক কার্গো এলএনজি কিনবে সরকার

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩২, ২২ জানুয়ারি ২০২৪  
এক কার্গো এলএনজি কিনবে সরকার

দেশের জ্বালানি চাহিদা মেটাতে এক কার্গো এলএনজি আমদানির উদ্যোগ নিয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি করতে মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ) স্বাক্ষরকারী প্রতিষ্ঠানগুলোর মধ্য থেকে (বিশেষ বিধান আইন, ২০১০; সংশোধনী ২০২১) কোটেশনের মাধ্যমে স্পট মার্কেট থেকে এই এলএনজি আমদানি করা হবে। এতে মোট ব্যয় হবে ৪৭০ কোটি ৪৮ লাখ ৬০ হাজার ১৬০ টাকা।  

সূত্র জানায়, দেশের বিদ্যমান ও ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা পূরণের জন্য কাতারগ্যাস এবং ওমানের ওকিউটি’র সঙ্গে দুটি দীর্ঘমেয়াদী চুক্তির মাধ্যমে এলএনজি আমদানি করা হচ্ছে। স্পট মার্কেটে এলএনজি’র মূল্য স্বাভাবিক মূল্যেও চেয়ে বহুগুণে বৃদ্ধি পাওয়ায় ২০২২ সালের জুলাই থেকে ২০২৩ এর জানুয়ারি পর্যন্ত স্পট মার্কেট থেকে এলএনজি আমদানি কার্যক্রম বন্ধ ছিল। চাহিদার তুলনায় গ্যাসের সরবরাহ কম থাকায় বিশেষ করে বিদ্যুৎ উৎপাদন, ক্যাপটিভ বিদ্যুৎ ও শিল্প খাতে স্বাভাবিক গ্যাস সরবরাহে বিঘ্ন ঘটে। গ্যাসের ঘাটতির ফলে শিল্প খাতে উৎপাদন ব্যাহত হওয়ায় বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের পক্ষ থেকে গ্যাস সরবরাহ নির্বিঘ্ন করার দাবি ওঠে। গ্যাসের ঊর্ধ্বমূল্যের বর্ধিত ব্যয় প্রয়োজনে নির্দিষ্ট শ্রেণীর ব্যবহারকারীদের কাছ থেকে আদায়ের বিষয়টি বিবেচনায় নেওয়া হয়। এরপর ২০২৩ সালের ১৮ জানুয়ারি এসআরও জারির মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনে ব্যবহৃত গ্যাসের মূল্য ১৪ টাকা ঘনমিটার, ক্যাপটিভ বিদ্যুৎ ও শিল্পে ব্যবহৃত গ্যাসের মূল্য ৩০ টাকা ঘনমিটার এবং বাণিজ্যিক (হোটেল, রেস্টুরেন্ট ও অন্যান্য) ক্ষেত্রে ব্যবহৃত গ্যাসের মূল্য ৩০.৫০ টাকা ঘনমিটার নির্ধারণ করা হয়; যা ওই বছরের ফেব্রুয়ারি থেকে কার্যকর হয়।

দেশে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের জন্য স্পট মার্কেট থেকে ২০২৪ সালের জানুয়ারি থেকে ২০২৪ সালে জুন পর্যন্ত মোট ১৩ কার্গো এলএনজি কিনতে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় নীতিগত অনুমোদন দিয়েছে। স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের লক্ষ্যে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে এমএসপিএ প্রস্তুত করে লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের ভেটিং গ্রহণ করা হয়। সে প্রেক্ষিতে এমএসপিএ অনুস্বাক্ষরকারী ২২টি প্রতিষ্ঠানের সঙ্গে চূড়ান্তকৃত এসএমপিএ স্বাক্ষর করে।

বিদ্যুৎ, ক্যাপটিভ বিদ্যুৎ, শিল্প ও বাণিজ্যিক খাতে নিরবচ্ছিন্ন গ্যাস সরবরাহের জন্য ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসে স্পট মার্কেট থেকে এক কার্গো এলএনজি কেনার প্রয়োজন দেখা দেয়। 

উল্লেখ্য, বিগত কয়েক মাস ধরে স্পট মার্কেটে এলএনজি’র মূল্যেও তারতম্য লক্ষ্য করা যাচ্ছে।

সার্বিক বিবেচনায় গত ৯ জানুয়ারি থেকে আরপিজিসিএল থেকে এমএসপিএ স্বাক্ষরকারী ২২টি প্রতিষ্ঠানের কাছে স্পট মার্কেট থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের জন্য এক কার্গো এলএনজি সরবরাহের দরপ্রস্তাব আহ্বান করে ই-মেইল করা হয়। দরপ্রস্তাবে দুটি প্রতিষ্ঠান সাড়া দেয়। দুটি প্রস্তাবই রেসপন্সিভ হয়। এর মধ্যে সুইজারল্যান্ড-ভিত্তিক টোটালএনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড প্রতি এমএমবিটিইউ’র দাম উল্লেখ করে ১০.৮৮০০ মার্কিন ডলার এবং যুক্তরাষ্ট্র-ভিত্তিক প্রতিষ্ঠান ১১.৫৯৯০ মার্কিন ডলার। দরপত্র মূল্যায়ন কমিটি টোটালএনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেডকে সর্বনিম্ন দরদাতা হিসেবে সুপারিশ করে।

সূত্র জানায়, টোটালএনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেডের বর্ণিত প্রতি এমএমবিটিইউ ১০.৮৮০০ মার্কিন ডলার মূল্যে এক কার্গো সমান ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানিতে ভ্যাট-ট্যাক্সসহ মোট ব্যয় হবে ৪৭০ কোটি ৪৮ লাখ ৬০ হাজার ১৬০ টাকা।

মঙ্গলবার অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাবে অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে বলে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ সূত্রে জানা গেছে। গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠনের পরে এটাই হবে সরকারি ক্রয় কমিটির প্রথম সভা।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ