RisingBD Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ অক্টোবর ২০২০ ||  কার্তিক ১০ ১৪২৭ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪২

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ

চবি প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৫৩, ৮ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘ডি’ ইউনিটের ফল প্রকাশ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় ‘ডি’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়েছে। এবার উচ্চ মাধ্যমিকে মানোন্নয়নের মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণকৃত শিক্ষার্থীদের বাদ দিয়ে এ ফলাফল প্রকাশ করা হয়েছে।

ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী যারা ২০১৮ সালে 'অযোগ্য' কিন্তু ২০১৯ সালে মানোন্নয়নের মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা অর্জন করেছিল তারা স্বাভাবিক নিয়মে ভর্তি হতে পারবে। কিন্তু যারা ২০১৮ ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্য ছিল তাদের ফল বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন ডি-ইউনিট ভর্তি পরীক্ষা কমিটির কো-অর্ডিনেটর অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক।

তিনি বলেন, ‘ভর্তি বিজ্ঞপ্তি অনুযায়ী যারা গতবার ভর্তি পরীক্ষায় যোগ্য ছিলেন এবং এবছর ভর্তি পরীক্ষায় আবেদনের অযোগ্য ছিল, প্রকাশিত ফলাফলে তাদের অন্তর্ভুক্ত করা হয়নি।’

এবছর আবেদনের 'অযোগ্য' হলেও অন্য ইউনিটগুলোতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ ও মেধা তালিকায় ছিলেন তারা।

ড. আব্দুল্লাহ আল ফারুক জানান, এবছর 'ডি' ইউনিটের আবেদন করেছিল ৫২ হাজার ৯১৭ জন শিক্ষার্থী। তবে শেষ পর্যন্ত পরীক্ষায় উপস্থিত ছিলেন ৪২ হাজার ৩৯ জন। তাদের মধ্যে ১৪ হাজার ৫৬৯ জন শিক্ষার্থী ভর্তির যোগ্য বিবেচিত হয়েছেন।

'ডি' ইউনিটের সমাজবিজ্ঞান অনুষদের নয়টি বিভাগ, আইন অনুষদের অধীনে থাকা আইন বিভাগ, ব্যবসায় প্রশাসনের অনুষদের সব বিভাগ, জীববিজ্ঞান অনুষদের ভূগোল ও পরিবেশবিদ্যা এবং মনোবিজ্ঞান বিভাগ মিলিয়ে মোট আসন রয়েছে ১১৫৭টি।

উল্লেখ্য,গত ২৮ অক্টোবর ন্যাশনাল কারিকুলাম ইন ইংলিশ ভার্সনের শিক্ষার্থীদের প্রশ্নপত্রে কারিগরি ত্রুটির কারণে 'ডি' ইউনিটের ফলফল ঘোষণার প্রক্রিয়া স্থগিত করা হয়েছিলো। এরপর ৬ নভেম্বর ন্যাশনাল কারিকুলাম ইন ইংলিশ ভার্সনের শিক্ষার্থীদের পুনরায় পরীক্ষা নেয়ার পর বৃহস্পতিবার মধ্যরাতে উক্ত ইউনিটের ফলাফল প্রকাশ করা হয়।


জারিফ খন্দকার/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়