Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ০২ মার্চ ২০২১ ||  ফাল্গুন ১৭ ১৪২৭ ||  ১৬ রজব ১৪৪২

অনলাইন ক্লাসে অংশ নিয়েছে ৩১.৫ শতাংশ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১১, ১৯ জানুয়ারি ২০২১  
অনলাইন ক্লাসে অংশ নিয়েছে ৩১.৫ শতাংশ শিক্ষার্থী

করোনা পরিস্থিতিতে শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নিতে অনলাইনে পাঠদানের ব্যবস্থা করেছে সরকার। তবে বেসরকারি সংস্থা গণসাক্ষরতা অভিযান ও এডুকেশন ওয়াচের এক গবেষণায় দেখা গেছে, দূর-শিক্ষণে প্রক্রিয়ায় ৩১ দশমিক ৫ শতাংশ শিক্ষার্থী অংশ নিয়েছে।

মঙ্গলবার (১৯ জানুয়ারি) ভার্চুলায়  সংবাদ সম্মেলনে এডুকেশন ওয়াচ ২০২০-২১ সমীক্ষার অন্তবর্তীকালীন খসড়া প্রতিবেদন প্রকাশ করা হয়। দেশের ৮টি বিভাগের ৮টি জেলা থেকে নির্ধারিত সূচকের ভিত্তিতে নমুনা নির্বাচন করে গবেষণার তথ্য সংগ্রহ করা হয়েছে।

সমীক্ষার প্রাপ্ত ফলাফল তুলে ধরে সংবাদ সম্মেলনে বলা হয়, দূর-শিক্ষণে প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের মাত্র ৩১ দশমিক ৫ শতাংশ শিক্ষার্থী অংশ নেয়, আর ৬৯ দশমিক ৫ শতাংশ অংশ নেয়নি। এছাড়া ৩৭ দশমিক ৮ শতাংশ শিক্ষার্থী পরিবার বা অন্যান্যদের কাছ থেকে সহায়তা পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়, যেসব শিক্ষার্থী দূর-শিক্ষণ প্রক্রিয়ার বাইরে রয়েছে, তাদের মধ্যে ৫৭ দশমিক ৯ শতাংশ ডিভাইসের অভাবে অংশ নিতে পারছে না। আর গ্রামীণ এলাকায় এই হার ৬৮ দশমিক ৯ শতাংশ। এছাড়া অনলাইন ক্লাস আকষর্ণীয় না হওয়ায় ১৬ দশমিক ৫ শতাংশ শিক্ষার্থী অংশ নেয় না। ৯৯ দশমিক ৩ শতাংশ বাড়িতে নিজে নিজে পড়ালেখা করেছে বলে জানায়।

গবেষণার জন্য ৮ বিভাগের ৮ জেলা থেকে ২১টি উপজেলা নির্বাচন করা হয়। ডিসেম্বর ২০২০ এর প্রথম ও দ্বিতীয় সপ্তাহে এই জরিপ পরিচালিত হয়, তথ্য সংগ্রহের সময় এবং তার আগের দুই সপ্তাহ তথ্য সংগ্রহের সময় হিসেবে বিবেচনা করা হয়েছে।

সমীক্ষায় মোট ২ হাজার ৯৯২ জন উত্তরদাতার কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে ১ হাজার ৭০৯ জন শিক্ষার্থী (ছেলে ও মেয়ে সমসংখ্যক), ৫৭৮ জন শিক্ষক (নারী ও পুরুষ), ৫৭৬ জন অভিভাবক (পিতা ও মাতা), ৪৮ জন উপজেলা প্রাথমিক ও মাধ্যমিক কর্মকর্তা ও ১৬ জন জেলা প্রাথমিক ও মাধ্যমিক কর্মকর্তার কাছ থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে।

শিক্ষার্থীদের মধ্যে প্রাথমিকের (চতুর্থ ও পঞ্চম শ্রেণি) ও মাধ্যমিকের (অষ্টম ও নবম শ্রেণি) শিক্ষার্থীদের জরিপের অন্তর্ভুক্ত করা হয়।

 

ঢাকা/ইয়ামিন/এসএন  

সর্বশেষ

পাঠকপ্রিয়