Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১০ রবিউল আউয়াল ১৪৪৩

স্কুল-কলেজে ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২২, ২৩ সেপ্টেম্বর ২০২১  
স্কুল-কলেজে ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশ

ফাইল ছবি

করোনার কারণে দীর্ঘদিন আটকে থাকা নিম্মমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ম্যানেজিং কমিটি গঠনের নির্দেশ দিয়েছে ঢাকা বোর্ড।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে দুটি আলাদা অফিস আদেশে শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান, রিটার্নিং কর্মকর্তা ও প্রিজাইডিং অফিসারকে এ নির্দেশ দেওয়া হয়।

আদেশে বলা হয়, নিম্মমাধ্যমিক, মাধ্যমিক স্তরের বেসরকারি প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে প্রবিধান মালা-২০০৯ এর প্রবিধি ৭ ও ৮ এবং উচ্চ মাধ্যমিক স্তরের প্রতিষ্ঠানগুলোর ক্ষেত্রে প্রবিধি ৪ ও ৫ মোতাবেক ম্যানেজিং কমিটি গঠন করতে হবে।

কমিটি গঠনে যা মানতে হবে—

১. ম্যানেজিং কমিটি গঠনে প্রবিধানমালা-২০০১ এর প্রবিধি ১২ থেকে ২৮ পর্যন্ত উল্লেখিত দফাসমূহ অনুসরণ করতে হবে।

২. নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি বা গভর্নিং বডি প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি ১২ এর উপ প্রবিধি (১) অনুযায়ী ম্যানেজিং কমিটির মেয়াদ উত্তীর্ণের অন্তত ৮০ দিন আগে নির্বাচনের প্রস্তুতি গ্রহণ করতে হবে। 

প্রতিষ্ঠান প্রধান সব শ্রেণির সদস্য পদের জন্য পৃথক পৃথক খসড়া ভোটার তালিকা প্রণয়ন করে কমিটির সভায় উপস্থাপন করে অনুমোদন করিয়ে নিতে হবে। কোনোভাবেই আগের ভোটার তালিকা দ্বারা নির্বাচন করা যাবে না।

৩. নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি ৭(১) মোতাবেক ম্যানেজিং কমিটি গঠন করতে হবে। 

তবে ২০২১ খ্রিস্টাব্দের এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের উদ্দেশ্যে শিক্ষার্থী ফরম পূরণ করেছে ঐসব শিক্ষার্থীর অভিভাবকরা কোনোভাবেই ভোটার তালিকায় অন্তর্ভুক্ত কিংবা নির্বাচনে প্রার্থী হতে পারবে না।।

৪. নিম্নমাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক স্তরের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি ও গভর্নিং বডি প্রবিধানমালা-২০০৯ এর প্রবিধি-১৪ অনুযায়ী কমিটির মেয়াদ উত্তীর্ণের অন্তত ৩০ দিন আগে নির্বাচন সম্পন্ন করতে হবে। 

এ নির্বাচন অনুষ্ঠানের উদ্দেশ্যে নির্বাচনের তফসিল ঘোষণার আগে একজন প্রিজাইডিং অফিসার নিয়োগের জন্য প্রতিষ্ঠান প্রধানকে জেলা প্রশাসক বা উপজেলা নির্বাহী অফিসারের কাছে লিখিতভাবে আবেদন করতে হবে।

ইয়ামিন/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়