ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বুয়েট-আইবিএর ভর্তি পরীক্ষা একই দিনে, বিপাকে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৮, ২১ এপ্রিল ২০২২   আপডেট: ১৩:১৮, ২১ এপ্রিল ২০২২
বুয়েট-আইবিএর ভর্তি পরীক্ষা একই দিনে, বিপাকে শিক্ষার্থীরা

ফাইল ছবি

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা একই দিনে অনুষ্ঠিত হবে।

একই দিন দুটি পরীক্ষা হওয়ায় অংশ নিতে পারবেন না অনেকেই। বিষয়টি নিয়ে সমালোচনা হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। পরীক্ষার্থীরা বলছেন, অনেক শিক্ষার্থীর স্বপ্ন থাকে ঢাবির আইবিএ অথবা বুয়েটে পড়ার। কিন্তু একই দিনে দুটি পরীক্ষা হওয়ায় তাদের সেই স্বপ্ন কিছুটা সংকীর্ণ হয়ে আসছে। কর্তৃপক্ষের উচিত নিজেদের মধ্যে আলোচনা করে ভর্তি পরীক্ষার তারিখ সমন্বয় করা।

জানা গেছে, আগামী ১৮ জুন সকাল ১০টা থেকে দুপুর ১২টা এবং বেলা ২টা থেকে বেলা সাড়ে ৩টা পর্যন্ত দুই শিফটে বুয়েটের চূড়ান্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর আগে ৪ জুন প্রাক-নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

এদিকে, একই দিন (১৮ জুন) বিকাল ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আইবিএর ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে এই দুই পরীক্ষা আয়োজনের চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে বুয়েট ও ঢাবি কর্তৃপক্ষ।

গত সপ্তাহে বুয়েটের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। গতকাল বুধবার (২০ এপ্রিল) থেকে ঢাবির ৫টি ইউনিটের স্নাতক ভর্তির আবেদন শুরু হয়েছে। তবে আইবিএর ভর্তি আবেদন শুরু হবে ১২ মে থেকে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাবি অনলাইন ভর্তি কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান বলেন, আমি জানি না কোনটা আগে এবং কোনটা পরে হয়েছে। তবে অনেক আগেই আইবিএর ভর্তি পরীক্ষার তারিখ চূড়ান্ত করা হয়েছিল। তখন পর্যন্ত বুয়েটের পরীক্ষার ডেট দেয়নি। তারপরও আমি বিষয়টি নিয়ে আইবিএ কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করবো।

ভর্তি সংক্রান্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট-এর তথ্য বলছে, আগামী ১২ মে থেকে অনলাইনের মাধ্যমে আইবিএ ভর্তি আবেদন শুরু হয়ে চলবে ৩১ মে পর্যন্ত। ১৮ জুন বেলা ৩টা থেকে বিকেল ৫টা পর্যন্ত আইবিএর বিবিএ কোর্সের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বুয়েটের ভর্তি বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ১৬ এপ্রিল অনলাইনের ভর্তি আবেদন শুরু হয়েছে। চলবে আগামী ২৫ এপ্রিল বিকেল ৩টা পর্যন্ত। আর মোবাইল বা অনলাইন ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি প্রদান শেষ হবে আগামী ২৬ এপ্রিল মঙ্গলবার বিকাল ৩টায়। 

/ইয়ামিন/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়