ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

দ্বন্দ্ব ও জীবনের গল্প ‘তৃতীয় একজন’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৬, ১৪ অক্টোবর ২০২০   আপডেট: ১২:৫৫, ১৪ অক্টোবর ২০২০
দ্বন্দ্ব ও জীবনের গল্প ‘তৃতীয় একজন’

‘তৃতীয় একজন’ নাটকের দৃশ্য

সামী বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যের অধ্যাপক। তার স্ত্রী তুলি গৃহিণী। একাকী, নিঃসঙ্গ এক নারী। তুলি একসময় তুখোড় নৃত্যশিল্পী ছিল, ডক্টরেট করে নিজের ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখতো। মাল্টিন্যাশনাল কোম্পানিতে খুবই লোভনীয় চাকরি পেয়েও সামীর আপত্তির কারণে চাকরি করেননি। সেই তুলি স্বামীর সংসারে চার দেয়ালে বন্দি, এক অস্তিত্বহীন সত্ত্বা হয়ে কেবলই ডানা ঝাপটাতে থাকে। আর সামী ব্যস্ত নিজের ক্যারিয়ার আর লেখক হিসেবে নিজের আকাশচুম্বী জনপ্রিয়তা গড়ে তোলার দৌড়ে।

সামীর ব্যস্ততা আর তুলির নিঃসঙ্গ জীবনে তৃতীয় একজনের আগমন ঘটে। সেই তৃতীয় একজনের নাম বিবেক। সে তুলির পূর্ব পরিচিত। এই তৃতীয় একজন তুলির সঙ্গে একসময় একই গুরুর কাছে নাচ শিখতো, তুলিকে খুবই পছন্দ করতো। বিবেক হঠাৎ একদিন উপস্থিত হয় তুলির বাসায়। তখন তুলির স্বামী বাসায় ছিল না। তারপর থেকে প্রায় প্রতিনিয়তই আসতে থাকে বিবেক। তুলির নিঃসঙ্গ, গুমোট অন্ধকার জীবনে তৃতীয় একজন জোনাকি হয়ে উড়ে আসে। অচেনা একজনের টেলিফোনের মাধ্যমে তুলির স্বামী এসব কথা জানতে পেরে বাসায় ছুটে যায়। কিন্তু তৃতীয় কাউকে পায় না, তবে তার ফেলে যাওয়া একটি কোট আবিষ্কার করে সামী। তারপর শুরু হয় দ্বন্দ্ব ও নাটকীয় এক জীবন।

এমন গল্প নিয়ে গড়ে উঠেছে মঞ্চনাটক ‘তৃতীয় একজন’-এর গল্প। শব্দ নাট্যচর্চা কেন্দ্রের সদস্য ছিলেন সদ্য প্রয়াত নাট্যকার সমীর দাশগুপ্ত। তাকে স্মরণ করে তারই লেখা নাটকটি ১৬ অক্টোবর সন্ধ্যা ৭টায় মহিলা সমিতির ড. নীলিমা ইব্রাহিম মিলনায়তনে মঞ্চস্থ হবে।

নাটকটির নির্দেশনায় রয়েছেন অনন্ত হীরা। এতে অভিনয় করছেন—অনন্ত হীরা ও রওশন জান্নাত রুশনি। এর সেট পরিকল্পনায় রয়েছেন আলি আহম্মেদ মুকুল, আলোক পরিকল্পনায় ঠান্ডু রায়হান, আবহ সংগীত পরিকল্পনায় রামিজ রাজু, পোশাক পরিকল্পনায় নূনা আফরোজ, কোরিওগ্রাফি করেছেন সুমী, প্রযোজনা অধিকর্তার দায়িত্ব পালন করছেন খোরশেদুল আলম।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়