ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সৌমিত্রকে শ্রদ্ধা জানিয়ে বিতর্কে বিজ্ঞাপনী সংস্থা

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৩, ১৮ নভেম্বর ২০২০   আপডেট: ১০:৪০, ১৮ নভেম্বর ২০২০
সৌমিত্রকে শ্রদ্ধা জানিয়ে বিতর্কে বিজ্ঞাপনী সংস্থা

প্রখ্যাত অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের প্রয়াণে শোবিজ অঙ্গনে শোকের ছায়া নেমেছে। এ অভিনেতার কর্ম ও গ্রহণযোগ্যতা এতটাই যে, কলকাতার রাজনৈতিক দল, সাংস্কৃতিক সংগঠন থেকে শুরু করে সাধারণ মানুষ তার শেষ বিদায়ে এক কাতারে এসে দাঁড়িয়েছিলেন। সেই অভিনেতাকে শ্রদ্ধা জানাতে গিয়ে বিতর্কের মুখে পড়েছে ভারতের নামি বিজ্ঞাপনী সংস্থা ‘আমূল বাংলা’।

সোমবার (১৬ নভেম্বর) ‘আমূল বাংলা’ তাদের টুইটারে একটি ছবি পোস্ট করে শ্রদ্ধা জানায় সৌমিত্র চট্টোপাধ্যায়কে। এতে দেখা যায়, সাদাকালো পটভূমিতে ফুটিয়ে তোলা হয়েছে সৌমিত্র চট্টোপাধ্যায় অভিনীত একাধিক চরিত্র। তাতে ইংরেজি হরফে লেখা ‘Apaar Sansar’। সত্যজিত-সৌমিত্র জুটির ‘অপুর সংসার’ চলচ্চিত্র থেকে অনুপ্রাণিত এই পোস্টারে বোঝানোর চেষ্টা করা হয়েছে—চলচ্চিত্র জগতে সৌমিত্রর ব্যাপ্তী ‘অপার’ অর্থাৎ সীমাহীন। আর ক্যাপশনে লিখেছে, ‘বাংলা রঙ্গমঞ্চ এবং সিনেমার কিংবদন্তি অভিনেতার জন্য রইল আমাদের শ্রদ্ধা!’

এছাড়া আরেকটি পোস্টার পোস্ট করেছে বিজ্ঞাপনী সংস্থাটি। তাতে লেখা, সৌমিত্রর প্রয়াণে মিত্রহীন হলো বাংলা। তাতে দেখা যায়, সাদা-কালো পোস্টারে সৌমিত্র চট্টোপাধ্যায়ের অবয়ব, সঙ্গে মোমবাতি হাতে আমূল গার্লের ছবি। ‘আমূল গার্ল’ নিজেও যেন শোকাহত! এই দুটি পোস্টারই নেটিজেনদের নজর কেড়েছে। কিন্তু এর মধ্য মাথাচাড়া দিয়েছে বিতর্ক। প্রথম পোস্টারে কী বলা হয়েছে তা বোধগম্য হয়নি অনেকের। প্রথম পোস্টারে ইংরেজি হরফে ‘সংসার’ শব্দটি ‘Sansar’ এই বানানে লেখা হয়েছে। আর এটা নিয়ে কেউ কেউ প্রশ্ন তুলেছেন। ইন্দ্রায়ুধ মিত্র নামে এক ব্যক্তি বিজ্ঞাপন নির্মাণের সঙ্গে যুক্ত। তিনি লিখেছেন—‘ওরা হয়তো কিছু একটা ভেবে বিজ্ঞাপনটি প্রকাশ করেছে। কিন্তু ওদের ভাবনা আর প্রকাশের মধ্যে বিস্তর বিচ্যুতি দেখা যাচ্ছে।’ উদয় দেব নামে একজন সন্দেহ প্রকাশ করে প্রশ্ন করেছেন এই কাজ কি সত্যি সত্যি আমূলের করা?

তবে নেটিজেনদের এসব প্রশ্নের উত্তর দিয়েছেন আমূল বাংলা বিজ্ঞাপনী সংস্থার দায়িত্বে থাকা অন্যতম কর্মকর্তা সৌভিক পয়রার। তিনি বলেন—এসব নিয়ে বিতর্ক হতেই পারে। কারো কাছে এটি ঠিক লেগেছে, আবার কারো কাছে ঠিক লাগছে না। আসলে আমূলের বিজ্ঞাপন নিয়ে সবার মধ্যে আলাদা উন্মাদনা থাকে। সুতরাং বিতর্ক চলতেই পারে।

কলকাতার স্বনামধন্য একজন কার্টুনিস্ট বলেন—আমূলের যে ধরনের বিজ্ঞাপনের সঙ্গে আমরা পরিচিত, বাংলার এই বিজ্ঞাপনটি সেই ধরনের মান রাখতে পারেনি। এই প্রতিষ্ঠানের একেকটা বিজ্ঞাপন ‘ট্রেডমার্ক’। কিন্তু সৌমিত্রবাবুকে জানানো শ্রদ্ধার্ঘ্যটি সেই মান ধরে রাখতে পারেনি।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়