Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১০ ১৪২৮ ||  ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

মণিপুরি থিয়েটারের রজতজয়ন্তী

সাংস্কৃতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৫, ২৪ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২০:০৬, ২৪ সেপ্টেম্বর ২০২১
মণিপুরি থিয়েটারের রজতজয়ন্তী

দেশের অন‌্যতম প্রধান নাট‌্যদল মণিপুরি থিয়েটার। আগামী ২৬ সেপ্টেম্বর দলটির রজতজয়ন্তী। এদিন রাত ৯টায় মণিপুরি থিয়েটারের নটমণ্ডপে থেকে সীমিত পরিসরে আয়োজিত একটি অনুষ্ঠান দলটির ফেসবুক পেজ থেকে সরাসরি প্রচারিত হবে। ভার্চুয়াল এই অনুষ্ঠানে যোগ দেবেন দেশের প্রথিতযশা কয়েকজন নাট্যব্যক্তিত্ব। এদিন উদ্বোধন করা হবে মণিপুরি থিয়েটারের ওয়েবসাইট।

১৯৯৬ সালের ২৬ সেপ্টেম্বর যাত্রা শুরু করে মণিপুরি থিয়েটার। ‘মেঘ-বৃষ্টি-রোদ’ নাটকটির মধ্য দিয়ে যাত্রা শুরু করা দলটি ২৫ বছরে নাট্যপ্রযোজনা ছাড়াও ঐতিহ্যবাহী পালা, গান, নৃত্য, সাহিত্য, গবেষণা, পাঠচর্চাসহ নানা ক্ষেত্রে নিরলস কাজ করে যাচ্ছে। প্রতিবছর মণিপুরিদের কৃত্যমূলক উৎসবের মঞ্চপরিবেশনা, বিভিন্ন সময়ে নাট্যোৎসব, কর্মশালা ও সেমিনার আয়োজন, নিয়মিত থিয়েটার ও সাহিত্যপত্রিকা প্রকাশ ছাড়াও মণিপুরি থিয়েটারের রয়েছে বাংলা ও বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষার ৩২টি প্রযোজনা। প্রতিটি প্রযোজনাই পূর্ববর্তী কাজ থেকে আঙ্গিকে ভাষ্যে ভিন্ন হতে চেষ্টা করেছে। জাতীয় এবং আন্তর্জাতিক অসংখ্য উৎসবে নাট্যমঞ্চায়ন করেছে দলটি। মণিপুরি থিয়েটারের বর্তমান সভাপতি শুভাশিস সিনহা এবং সাধারণ সম্পাদক জ্যোতি সিনহা।

‘কহে বীরাঙ্গনা’, ‘শ্রীকৃষ্ণকীর্তন’, ‘ধ্বজো মেস্তরীর মরণ’, রুদ্রচণ্ড’, ‘দেবতার গ্রাস’, ‘লেইমা’, ‘ভানুবিল’, ‘ইঙাল আধার পালা’, ‘হ্যাপি ডেজ’, ‘ও মন পাহিয়া’ দলটির উল্লেখযোগ্য প্রযোজনা। শিশুদের নিয়েও নিয়মিত নাটক মঞ্চায়ন করছে মণিপুরি থিয়েটার।

২০০৮ সালে মণিপুরি থিয়েটার অর্জন করে সুবচন প্রবর্তিত আরজু স্মৃতি পদক, ২০১১ সালে চলচ্চিত্রকার আব্দুল জব্বার খান স্মৃতিপদক (কহে বীরাঙ্গনা নাটকের জন্য) এবং ২০১৩ সালে থিয়েটার আর্ট ইউনিট প্রবর্তিত এসএম সোলায়মান প্রণোদনা। এছাড়াও বংলাদেশ ও ভারতের নানা সাংস্কৃতিক সংগঠনের সম্মাননা অর্জন করেছে দলটি।

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ থানার ঘোড়ামারা গ্রামে মণিপুরি থিয়েটার ২০১০ সালে সম্পূর্ণ নিজস্ব উদ্যোগে নির্মাণ করে প্রথম গ্রামীণ থিয়েটার স্টুডিও নটমণ্ডপ। ২০১৯ সালে ভারতীয় দূতাবাসের আর্থিক সহযোগিতায় নটমণ্ডপের পূর্ণাঙ্গ একটি ভবন নির্মিত হয়। এখানে দর্শনীর বিনিময়ে নাটক মঞ্চায়িত হয়ে থাকে।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়