ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘শনিবার বিকেল’ কি শুক্রবার মুক্তি পাবে?

প্রকাশিত: ১৮:৫৯, ১ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৯:০৩, ১ ফেব্রুয়ারি ২০২৩
‘শনিবার বিকেল’ কি শুক্রবার মুক্তি পাবে?

জনপ্রিয় নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী নির্মাণ করেছেন ‘শনিবার বিকেল’ সিনেমা। কয়েকটি আন্তর্জাতিক পুরস্কার লাভ করলেও এখনো দেশের দর্শক দেখতে পারেননি সিনেমাটি। কারণ দীর্ঘ দিন ধরে সেন্সর বোর্ডে আটকে আছে এটি। সম্প্রতি আপিল বোর্ডের শর্ত সাপেক্ষে সিনেমাটি মুক্তির কথা শোনা গেলেও এখন পর্যন্ত সেন্সর বোর্ডের ছাড়পত্র হাতে পাননি নির্মাতা। এই নিয়ে বেশ চিন্তিত ফারুকী!

বহুল আলোচিত ‘হলি আর্টিজান’-এর ঘটনা নিয়ে বলিউডে নির্মিত হয়েছে ‘ফারাজ’ সিনেমা। এটি ৩ ফেব্রুয়ারি ভারতে মুক্তি পাবে। কিন্তু ফারুকীর ইচ্ছা— বলিউডের ‘ফারাজ’ মুক্তির আগে অথবা একইদিনে ‘শনিবার বিকেল’ মুক্তি দেওয়ার। একদিন পরই মুক্তি পাচ্ছে ‘ফারাজ’।

অন্যদিকে এখনো সেন্সর বোর্ডের ছাড়পত্র হাতে পাননি নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডে খোঁজ নিয়ে জানা যায়, বুধবার (১ ফেব্রুয়ারি) পর্যন্ত মন্ত্রণালয় থেকে কোনো কাগজ সেন্সর বোর্ডে আসেনি। আগামীকাল আসবে কিনা তাও নিশ্চিত নয়। এ পরিস্থিতিতে শুক্রবার (৩ ফেব্রুয়ারি) ‘শনিবার বিকেল’ সিনেমার মুক্তি অনিশ্চয়তার পেন্ডুলামে দুলছে।

এদিকে ‘শনিবার বিকেল’ মুক্তির জন্য সেন্সর বোর্ডের অনুমতির অপেক্ষায় রয়েছেন মোস্তফা সরয়ার ফারুকী। সেন্সর বোর্ডের দৃষ্টি আকর্ষণ করে সোমবার (৩০ জানুয়ারি) বেলা ১২টার দিকে সোশ্যাল মিডিয়ায় একটি খোলা চিঠিও লিখেছেন।

সিনেমাটির প্রযোজক আব্দুল আজিজের কাছে এ বিষয়ে জানতে চাইলে তিনি রাইজিংবিডিকে বলেন, ‘শনিবার বিকেল ৩ ফেব্রুয়ারি মুক্তি দিতে চাচ্ছি। কিন্তু আমরা এখন পর্যন্ত সেন্সর বোর্ডের ছাড়পত্র হাতে পাইনি। কিন্তু কেন এখনো দেয়া হয়নি বা আগামীকালও দেখা হবে কি না তার কিছুই জানি না। বিলম্বের কারণও আমরা জানি না।’

‘শনিবার বিকেল’ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশ থেকে জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশিদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চ্যাটার্জি, প্যালেস্টাইনের ইয়াদ হুরানিসহ অনেকে। চলচ্চিত্রটির চিত্রগ্রহণের দায়িত্বে ছিলেন কাজাকিস্তানের চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভ। যিনি ২০১৩ সালে ‘হারমনি লেসন’ সিনেমার জন্য বার্লিন চলচ্চিত্র উৎসবে সেরা চিত্রগ্রাহকের পুরস্কার সিলভার বিয়ার জিতেছিলেন।

‘শনিবার বিকেল’ একটি সিঙ্গেল শট সিনেমা। এর কারিগরি বিভাগে কাজ করেছেন চিত্রগ্রাহক আজিজ জাম্বাকিয়েভের নেতৃত্বে রাশিয়া থেকে আগত একটি সুদক্ষ দল। চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন আব্দুল আজিজ, মোস্তফা সরয়ার ফারুকী এবং আনা কাচকো।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়