ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

বলিউডের পাঁচ সংগ্রামী মায়ের গল্প

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৭, ১৪ মে ২০২৩   আপডেট: ১৬:১০, ১৪ মে ২০২৩
বলিউডের পাঁচ সংগ্রামী মায়ের গল্প

যে রাঁধে সে চুলও বাঁধে— বলিউডের অনেক জনপ্রিয় অভিনেত্রীর জন্য এ প্রবাদ পুরোপুরি সঠিক। বলিউডের অনেক নায়িকা রয়েছেন, যারা ভালোবেসে ঘর বেঁধেছিলেন। কিন্তু সন্তান জন্মের পর ভেঙে গেছে সেই সংসার। তারপর ক্যারিয়ার সামলেও সন্তান লালন-পালন করেছেন সিঙ্গেল মাদার হিসেবে। এমন কজন সংগ্রামী মাকে নিয়ে এই প্রতিবেদন।

নীনা গুপ্তা
অর্থাভাব, বিয়ের আগে অন্তঃসত্ত্বা হয়ে পড়া, তারপর মেয়েকে বড় করে তোলা— জীবনের এই লড়াইগুলো একাই লড়েছেন বলিউড অভিনেত্রী নীনা গুপ্তা। ব্যক্তিগত জীবনে বরাবরই আলোচনার কেন্দ্রবিন্দুতে থেকেছেন নীনা গুপ্তা। কারণ আশির দশকে ক্যরিবিয়ান ক্রিকেট তারকা ভিভ রিচার্ডসের সঙ্গে গভীর প্রেমের সম্পর্কে জড়ান তিনি। ওই সময়ে এ জুটির চর্চিত প্রেম কাহিনি বহুবার সংবাদ শিরোনাম হয়েছে। ১৯৮৯ সালে ভিভের সঙ্গে বিয়ে না করেই তার সন্তানের জন্ম দেন। তারপর শুরু হয় নতুন লড়াই।

নানা সংকটের মধ্যে জীবনের হাল ছেড়ে দেননি নীনা গুপ্তা। তার ভাষায়—‘আমি কখনো হাল ছাড়িনি; নিজের সিদ্ধান্তে অটল থেকেছি। আমি কোনোদিন কারো কাছ থেকে আর্থিক বা মানসিক সাহায্য নিইনি। আমি ভুগেছি, যন্ত্রণা সহ্য করেছি আবার মজাও করেছি। তা ছাড়া আমি আর কী করতে পারতাম? হয়তো আমি কাঁদতে পারতাম, নয়তো অন্য কাউকে বিয়ে করতে পারতাম। আবার কেঁদে কেঁদে গোটা জীবনটা কাটিয়ে দিতে পারতাম। আমি কোনো সাহসিক কর্মকাণ্ড শুরু করতে চাইনি, চেয়েছি সৃষ্টিকর্তা আমার ঝুলিতে যা কিছু দিয়েছেন তা স্বীকার করে নিতে এবং এগিয়ে চলতে।’ ২০০৭ সালে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট বিবেক মেহরাকে বিয়ে করেন নীনা গুপ্তা। তখন নীনার কন্যা মাসাবার বয়স ১৮ বছর। মাসাবাও বলিউডের একজন তারকা ডিজাইনার।

কারিশমা কাপুর
নব্বই দশকের জনপ্রিয় বলিউড অভিনেত্রী কারিশমা কাপুর। ২০০৩ সালে ব্যবসায়ী সঞ্জয় কাপুরকে বিয়ে করেন তিনি। সংসার আলো করে জন্ম নেয় দুই সন্তান। কিন্তু ২০১৬ সালে বিবাহবিচ্ছেদ ঘটে এই দম্পতির। তারপর থেকে দুই সন্তানকে নিয়ে জীবন যাপন করছেন এই অভিনেত্রী।

সুস্মিতা সেন
বলিউড অভিনেত্রী সুস্মিতা সেন। ব্যক্তিগত জীবনে অনেকের সঙ্গে প্রেমের সম্পর্কে জড়িয়েছেন তিনি। তবে কারো সঙ্গে সাতপাকে বাঁধা পড়েননি। এখনো বিয়ে করেননি সুস্মিতা সেন। খুব অল্প বয়সেই দত্তক নেন প্রথম সন্তানকে। ২৪ বছর বয়সে ঘরে নিয়ে আসেন মেয়ে রিনিকে। এর দশ বছর পর দত্তক নেন আলিশাকে। দুই মেয়ের সঙ্গেই দুর্দান্ত বন্ডিং মা সুস্মিতার। আর সিঙ্গেল মাদার হিসেবে সন্তানদের বড় করছেন এই অভিনেত্রী।

শ্বেতা তিওয়ারি
ভারতীয় অভিনেত্রী শ্বেতা তিওয়ারি। ১৯৯৮ সালে ভোজপুরী অভিনেতা রাজা চৌধুরীকে বিয়ে করেন। ২০০০ সালে এ দম্পতির ঘর আলো করে জন্ম নেয় পলক তিওয়ারি। বৈবাহিক ধর্ষণ, শারীরিক ও মানসিক নির্যাতনের অভিযোগ এনে রাজা চৌধুরীর সঙ্গে ৯ বছরের সংসার ভেঙে দেন শ্বেতা। পরে মেয়ে পলককে একা হাতেই মানুষ করেন তিনি। আর এই জার্নিতে শ্বেতা সংগ্রাম কম করতে হয়নি। ২০১৩ সালে অভিনব কোহলির সঙ্গে ফের ঘর বাঁধেন শ্বেতা। কিন্তু দ্বিতীয় বিয়েও সুখের হয়নি, এ সংসারও ভেঙে গেছে তার। বাবা-মায়ের পথ অনুসরণ করে অভিনয়ে নাম লিখিয়েছেন পলক।

পূজা বেদী
বলিউড অভিনেত্রী পূজা বেদী। তার আকে পরিচয় তিনি অভিনেতা কবির বেদীর কন্যা। প্রায় ৪ বছর সম্পর্কে থাকার পর গুজরাটের ফারহান ফার্নিচারওয়ালার সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন পূজা। এ সংসারে জন্ম নেয় দুই সন্তান। তারই একজন বলিউড অভিনেত্রী আলিয়া ফার্নিচারওয়ালা। কিন্তু ২০০৩ সালে ভেঙে যায় এই সংসার। এরপর মেয়েকে একা হাতেই মানুষ করেন এই অভিনেত্রী। ২০২০ সালে বলিউডে অভিষেক ঘটে পূজার কন্যা আলিয়ার। 

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ