ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

বলিউডের যেসব ব্লকবাস্টার সিনেমার প্রস্তাব ফেরান আমির

আমিনুল ইসলাম শান্ত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩০, ২১ জুন ২০২৩   আপডেট: ০৮:৫৪, ২১ জুন ২০২৩
বলিউডের যেসব ব্লকবাস্টার সিনেমার প্রস্তাব ফেরান আমির

বলিউডের মিস্টার পারফেকশনিস্ট আমির খান। ১৯৭৩ সালে শিশুশিল্পী হিসেবে বলিউড সিনেমায় অভিনয় করেন। ১৯৮৮ সালে প্রথম কেন্দ্রীয় চরিত্রে তার অভিষেক ঘটে। তারপর জল অনেক গড়িয়েছে। অভিনয় ক্যারিয়ারে অনেক জনপ্রিয় সিনেমা উপহার দিয়েছেন তিনি।

আমির অভিনীত উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে— ‘কেয়ামত সে কেয়ামত তক’, ‘রাজা হিন্দুস্তানি’, ‘লগান’, ‘গজনী’, ‘থ্রি ইডিয়টস’, ‘পিকে’ প্রভৃতি। অভিনয় ক্যারিয়ারে অনেক ব্যবসাসফল সিনেমা উপহার দিলেও বলিউডের বেশ কিছু ব্লকবাস্টার সিনেমায় অভিনয়ের প্রস্তাব ফিরিয়ে দেন এই অভিনেতা। আমিরের ফিরিয়ে দেওয়া এমন পাঁচটি সিনেমা নিয়ে সাজানো হয়েছে এই প্রতিবেদন।

ডর
যশ চোপড়া পরিচালিত বলিউড সিনেমা ‘ডর’। ১৯৯৩ সালে মুক্তিপ্রাপ্ত এ সিনেমায় রাহুল মেহরা চরিত্রে অভিনয় করেন শাহরুখ খান। তার ভক্তদের অনেকে বলেছেন— ‘রাহুল মেহরা চরিত্রে শাহরুখ খানকে ছাড়া অন্য কাউকে চিন্তাও করা যায় না।’ কিন্তু এ চরিত্রে অভিনয়ের জন্য প্রথমে প্রস্তাব দেওয়া হয়েছিল অজয় দেবগনকে। তারপর এ প্রস্তাব যায় আমির খানের কাছে। কিন্তু আমির খান প্রস্তাবটি ফিরিয়ে দেওয়ার পর তা গ্রহণ করেন শাহরুখ।

হাম আপকে হ্যায় কৌন
সুরজ পরিচালিত আলোচিত সিনেমা ‘হাম আপকে হ্যায় কৌন’। বলিউডের এই আইকনিক সিনেমায় অভিনয় করেন সালমান খান। ১৯৯৪ সালে মুক্তিপ্রাপ্ত সিনেমাটিতে অভিনয় করে মাধুরী দীক্ষিত ও সালমান মানুষের মুঠো মুঠো ভালোবাসা কুড়িয়েছেন। তারকাবহুল এ সিনেমায় অভিনয়ের জন্য প্রথমে আমির খানকে প্রস্তাব দেওয়া হয়েছিল। পরে সালমানের কাছে গেলে পরিচালকের প্রস্তাবে রাজি হয়ে যান তিনি।    

২.০
রজনীকান্ত অভিনীত বহুল আলোচিত সিনেমা ‘রোবট’। এটি ২০১০ সালে মুক্তি পায়। ২০১৮ সালে মুক্তি পায় এ সিনেমার সিক্যুয়েল ‘২.০’। কিন্তু এ সিনেমায় রজনীকান্তের চরিত্র রূপায়নের জন্য আমির খানকে প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু আমির খান তা নাকচ করে দেন। এ বিষয়ে আমির খান বলেছিলেন— ‘আমি যখনই চোখ বন্ধ করেছি, তখনই দেখেছি রজনীকান্ত ওই চরিত্রে অভিনয় করছেন।’

দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে
বলিউডের কালজয়ী রোমান্টিক সিনেমা ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’। শাহরুখ খান ও কাজল অভিনীত এই সিনেমা ১৯৯৫ সালের ২০ অক্টোবর মুক্তি পায়। এখনো মানুষের মুখে মুখে শোনা যায় সিনেমার মূল দুই চরিত্র রাজ-সিমরানের প্রেম কহিনি। সিনেমাটিতে রাজ চরিত্র রূপায়ন করেন শাহরুখ। কিন্তু রাজ চরিত্রের জন্য প্রথমে আমির খানকে প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু তিনি এ প্রস্তাব ফিরিয়ে দেন। একই বছর মুক্তি পায় আমিরের ‘রঙিলা’ সিনেমাটি। এটি বক্স অফিস দাপিয়ে বেড়ায়।

আইএমডিবি জানিয়েছে, ‘দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে’ সিনেমার জন্য শাহরুখ বেশ কিছু পুরস্কার পান। আমিরও ভেবেছিলেন ‘রঙিলা’ সিনেমার জন্য তিনিও পুরস্কৃত হবেন। এরপর থেকে অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে যোগ দেন না আমির খান।
 
স্বদেশ
আশুতোষ গোয়ারিকর পরিচালিত সিনেমা ‘স্বদেশ’। ২০০৪ সালে মুক্তিপ্রাপ্ত এ সিনেমায় দুর্দান্ত অভিনয় করেন শাহরুখ খান। কিন্তু সিনেমাটিতে অভিনয়ের জন্য প্রথমে আমির খানকে প্রস্তাব দিয়েছিলেন নির্মাতা। চিত্রনাট্য পড়ে খুব বিরক্ত হয়েছিলেন আমির। আর এজন্য সিনেমাটির প্রস্তাব ফিরিয়ে দেন তিনি। তবে শাহরুখ খান কাজটি হাতছাড়া না করে দারুণ পারফর্ম করে মুগ্ধতা ছড়ান।

তথ্যসূত্র: সিয়াসাত ডটকম

ঢাকা/শান্ত

আরো পড়ুন  



সর্বশেষ