ঢাকা     শনিবার   ২৫ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১১ ১৪৩১

বচ্চন পরিবারের কার শিক্ষার দৌড় কত দূর 

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৬, ১২ এপ্রিল ২০২৪   আপডেট: ০৯:১২, ১২ এপ্রিল ২০২৪
বচ্চন পরিবারের কার শিক্ষার দৌড় কত দূর 

বচ্চন পরিবারের সদস্যরা

বলিউডের শাহেনশাহ অমিতাভ বচ্চন। ব্যক্তিগত জীবনে অভিনেত্রী জয়া বচ্চনের সঙ্গে ঘর বেঁধেছেন। এ দম্পতির পুত্র অভিষেক বচ্চন, কন্যা শ্বেতা বচ্চন। কন্যা রুপালি জগতে পা না রাখলেও অভিনয়কে পেশা হিসেবে বেছে নিয়েছেন অভিষেক বচ্চন। বিশ্ব সুন্দরী ঐশ্বরিয়া রায় বচ্চনের সঙ্গে ঘর বেঁধেছেন অভিষেক। বলিউডের সবচেয়ে প্রভাবশালী পরিবারের মধ্যে অন্যতম বচ্চন পরিবার। অভিনয় গুণে যশ-খ্যাতি কুড়িয়েছেন বচ্চন পরিবারের সদস্যরা। কিন্তু বিদ্যার দৌড়ে কে কতটা এগিয়ে?

অমিতাভ বচ্চন: এলাহাবাদের বয়েস হাই স্কুল অ্যান্ড কলেজ থেকে স্কুল জীবন শেষ করে নৈনতালের শেরউড কলেজ পড়াশোনা করেন অমিতাভ বচ্চন। ১৯৬২ সালে কিরোরি মল কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে চাকরি সূত্রে কলকাতায় যান অমিতাভ। সেখানে গিয়ে ন্যাশনাল স্কুল অব ড্রামা-তে ভর্তি হন। 

জয়া বচ্চন: অমিতাভ বচ্চনের স্ত্রী জয়া বচ্চন। ভোপালের সেন্ট জোসেফ কনভেন্ট স্কুলে পড়াশোনা করেন অভিনেত্রী জয়া। পরবর্তীতে পুনের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন তিনি। 

অভিষেক বচ্চন: অমিতাভ-জয়া বচ্চনের পুত্র অভিষেক বচ্চন। এ অভিনেতা অনেক স্কুল বদলেছেন। মুম্বাইয়ের স্কটিশ স্কুল, সুইজারল্যান্ডের এইগলন কলেজ, দিল্লির মডার্ন স্কুল। তবে   সুইজারল্যান্ডের এইগলন কলেজ থেকে স্কুলের পাঠ চুকান অভিষেক। পরবর্তীতে যুক্তরাষ্ট্রের বোস্টন ইউনিভার্সিটিতে স্নাতকে ভর্তি হন। কিন্তু অভিনয় ক্যারিয়ারের জন্য পড়াশোনার ইতি টানেন অভিষেক। 

ঐশ্বরিয়া রায় বচ্চন: বিশ্ব সুন্দরী ঐশ্বরিয়া রায় ঘর বেঁধেছেন অভিষেক বচ্চনের সঙ্গে। বিদ্যার দৌড়ে স্বামীর চেয়ে এগিয়ে যেতে পারেননি ঐশ্বরিয়া। এ অভিনেত্রী মুম্বাইয়ের আর্য বিদ্যা মন্দির স্কুল থেকে স্কুল জীবন শেষ করেন। জয় হিন্দ কলেজ এবং ডি. জি. রুপারেল কলেজে পড়াশোনা করেন তিনি। ইন্টারমিডিয়েট সম্পন্ন করার পর রচনা সংসদ অ্যাকাডেমিতে আর্কিটেক্ট বিষয়ে ভর্তি হন। কিন্তু মডেলিং এবং অভিনয়ের কারণে পড়ালেখা ছেড়ে দেন এই অভিনেত্রী।

শ্বেতা বচ্চন নন্দা: অমিতাভ বচ্চন-জয়া বচ্চন দম্পতির কন্যা শ্বেতা বচ্চন নন্দা। নয়া দিল্লির মডার্ন স্কুলে পড়াশোনা করেছেন। তবে দেরাদুনের ডন স্কুল থেকে স্কুল জীবন শেষ করেন তিনি। পরবর্তীতে এমবিএ করেন শ্বেতা। বাবা-মা-ভাইয়ের পথ অনুসরণ করে অভিনয়ে পা বাড়াননি শ্বেতা। তার নব্য নাভেলি নন্দা ও অগস্ত্য নামে এক কন্যা ও পুত্র সন্তান রয়েছে। 

নব্য নাভেলি নন্দা: অমিতাভ বচ্চনের কন্যা শ্বেতা বচ্চন নিখিল নন্দার সঙ্গে ঘর বেঁধেছেন। এ দম্পতির মেয়ে নব্য নাভেলি। যুক্তরাষ্ট্রের ফোরডাম বিশ্ববিদ্যালয় থেকে ডিজিটাল টেকনোলজি বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। বর্তমানে ‘আরা’ নামে একটি স্বাস্থ্য সংস্থার সঙ্গে কাজ করছেন তিনি। নব্যর ভাই অগস্ত্য লন্ডনের সেভেনোকস স্কুলে পড়াশোনা করেছেন।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

ঢাকা/শান্ত

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়