ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১০ ১৪৩০

চাঁদপুরের তানিয়ার বিজয়ীর সদস্য ১১ হাজার ছাড়িয়েছে

চাঁদপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫০, ২৬ অক্টোবর ২০২৩   আপডেট: ১৫:০৫, ২৬ অক্টোবর ২০২৩
চাঁদপুরের তানিয়ার বিজয়ীর সদস্য ১১ হাজার ছাড়িয়েছে

নারী উদ্যোক্তা তৈরিতে বিজয়ী সংগঠনের মাধ্যমে কাজ করছেন চাঁদপুরের পুরান বাজারের গৃহবধু তানিয়া ইসতিয়াক খান। স্বামী আশিক খানের অনুপ্রেরণায় বিজয়ী সংগঠনে তানিয়া ইসতিয়াক খানের সদস্য এখন ১১ হাজার ছাড়িয়েছে।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) রাইজিংবিডি কে দেয়া এক সাক্ষাৎকারে বিজয়ীর ১১ হাজার সদস্য সংখ্যা ছাড়িয়েছে বলে নিশ্চিত করেন তানিয়া।

তানিয়ার স্বামী আশিক খান রাইজিংবিডিকে বলেন, বিজয়ী মূলত একটি উন্নয়ন সংস্থা। এটি টানা দুই বছর নানা বিষয়ে নারীদের সংঘবদ্ধ ও উদ্যোক্তা সৃষ্টি করতে ফ্রী প্রশিক্ষণ প্রদান করে। পরে ২০২২ সালের নভেম্বরে বাংলাদেশ মহিলা অধিদফতর থেকে ‘বিজয়ী’ নারী উন্নয়ন সংস্থা নামে (রেজিষ্ট্রেশন নং- জেমবিককা/চাঁদ/ ১৫৩)) নিবন্ধন পায়। চলতি বছর চাঁদপুর জেলা যুব উন্নয়ন অধিদফতরের উপ-পরিচালকের কার্যালয় থেকে (যুউঅ/চাঁদ/২০২৩-০৩) নিবন্ধন সনদ গ্রহণ করে। আমার সহধর্মীণির হাত ধরে নারীরা এখন নানাভাবে সাবলম্বী হচ্ছে দেখে নিজের কাছেও ভালো লাগছে।

বিজয়ী নারী সংগঠনের প্রতিষ্ঠাতা ও নারী উদ্যোক্তা তানিয়া ইসতিয়াক খান রাইজিংবিডি কে বলেন, বিজয়ী হচ্ছে চাঁদপুরের নারীদের নিয়ে কাজ করা প্রথম ফ্রি প্রশিক্ষণ বেইজ নারী সংগঠন। ‘আমরা নহে দেবী, নহে সামান্য নারী, আমরা নারী, আমরাই পারি, আমরাই বিজয়ী’- স্লোগানে ২০২০ সালে এই সংগঠনটির যাত্রা শুরু করি।  এরপর থেকে নারীদের বিনামূল্যে হাতে কলমে বিভিন্ন কাজের প্রশিক্ষণ দেই। তাদের তৈরি পণ্য প্রদর্শন ও বিপণনের সুযোগ করে দেওয়ার ব্যবস্থা করি। এর পাশাপাশি সুবিধাবঞ্চিত শিশু ও অসহায় মানুষের পাশে দাঁড়িয়ে সার্বিক সহযোগিতা করছি।

 

তিনি আরও বলেন, প্রতিষ্ঠার পর বিজয়ী থেকে এখন পর্যন্ত উল্লেখযোগ্য প্রশিক্ষণগুলো হলো- উদ্যোক্তা হওয়ার উপায় ও ব্যবসা পরিচালনা কৌশল, বেসিক স্কিন কেয়ার এবং হেলদি লাইফ স্টাইল, অনলাইন নেটওয়ার্ক মাকেটিং, বেসিক কেক বেকিং ইত্যাদী। এছাড়াও সংগঠনটি থেকে সফল নারী উদ্যোক্তা ও প্রতিষ্ঠানকে সম্মাননা ও পদক দেয়া হয়।

তানিয়া বলেন, বিজয়ী’র সহযোগিতায় নারীদের বিভিন্ন ব্যাংক থেকে বিনা জামানতে স্বল্প ইন্টারেস্টে লোনের ব্যবস্থা করে দেওয়া হচ্ছে। বিজয়ী থেকে প্রশিক্ষণ প্রাপ্ত উদ্যোক্তাদের ‘বিজয়ী অ্যাওয়ার্ড’র মাধ্যমে সনদপত্র ও সম্মাননা প্রদান করা হয়। আমরা বিশ্বাস করি একজন নারী শুধু গৃহিণী নয়, বরং নিজের সাহসী চেষ্টায় একজন সফল উদ্যোক্তা হয়ে অন্যের কর্মসংস্থান সৃষ্টিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

অমরেশ/মেহেদী

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়