Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||  বৈশাখ ২৩ ১৪২৮ ||  ২৩ রমজান ১৪৪২

মুক্তিযুদ্ধের ৫০ গল্প

ফিচার ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪১, ২ এপ্রিল ২০২১  
মুক্তিযুদ্ধের ৫০ গল্প

মুক্তিযুদ্ধ। ১৯৭১। স্বাধীনতা। ২৬শে মার্চ। বিজয়। ১৬ই ডিসেম্বর। শব্দগুলো আমাদের জাতীয় জীবনের সঙ্গে জড়িয়ে আছে। ১৯৭১ সালের ২৬শে মার্চ থেকে শুরু হওয়া মুক্তিযুদ্ধের মাধ্যমে ১৬ই ডিসেম্বর স্বাধীনতা অর্জন করে বাঙালি। ফলে বিশ্ব মানচিত্রে হাজার বছরের ঐতিহ্যময় জাতির একটি স্থায়ী ঠিকানা তৈরি হয় প্রথমবারের মতো। সে ঠিকানার নাম বাংলাদেশ।

পাকিস্তানি শোষণে জর্জরিত বাঙালি জাতি ঐক্যবদ্ধ হয় এক মহান নেতার নেতৃত্বে। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বাঙালিকে স্বাধীনতার স্বপ্ন দেখাতে থাকেন বঙ্গবন্ধু। তারপর ১৯৭১ সালের ২৫ মার্চ দিবাগত রাতে নিরস্ত্র-ঘুমন্ত বাঙালিদের উপর ঝাঁপিয়ে পড়ে পাকিস্তানের প্রশিক্ষিত সশস্ত্র সৈনিকরা। হাজার হাজার বাঙালি হত্যার উৎসবে মেতে ওঠে খুনি পাকিস্তানি ও তাদের দোসররা। বাঙালিকে দমিয়ে রাখার জন্য রাতের অন্ধকারে বঙ্গবন্ধু শেখ মুজিবকে গ্রেফতার করে নিয়ে যায়। কিন্তু  তাদের নৃশংস অত্যাচারও স্বাধীনতার স্বপ্নে উজ্জীবিত বাঙালিকে দমাতে পারেনি। স্বাধীনতা ও বঙ্গবন্ধুকে পাওয়ার আশায় মরণপণ লড়াই করে বাঙালিরা।

গুটিকয়েক রাজাকার বাদে দেশের বেশিরভাগ মানুষ অংশ নেয় মুক্তিযুদ্ধে। কারণ ওটা ছিল বাঙালি জাতির অস্তিত্বের লড়াই। টিকে থাকার লড়াই। মুক্তির লড়াই। স্বাধীনতার লড়াই। অস্ত্রের অভাব, খাবারের অভাবসহ অনেক রকম বাধা ছিল সে লড়াইয়ে। তবু লড়াই চালিয়ে গেছে পুরো জাতি। শিশু থেকে শেষ বয়সীরা পর্যন্ত এ লড়াইয়ে অংশ নিয়েছিলেন। পাকিস্তানি হায়েনাদের বিরুদ্ধে কত রকমের লড়াই যে তাঁরা করেছেন! অস্ত্রের লড়াইয়ের পাশাপাশি কখনো ছিল বুদ্ধির লড়াই, কখনো কৌশলের লড়াই। এসব লড়াইয়ের সবটুকু আমরা জানতে পারিনি। তবু অনেক কিছু তো জানি! সেই কিছু জানা বাস্তব ঘটনা নিয়েই লেখা হয়েছে গল্পগুলো।

১৯৭১ থেকে ২০২১। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশ। সে কারণেই মুক্তিযুদ্ধের ৫০ গল্প। ৫০টি গল্প ৫০ রকমের। সব গল্পই সত্য ঘটনাকে কেন্দ্র করে লেখা। লিখেছেন আহমেদ রিয়াজ। প্রচ্ছদ এঁকেছেন মামুন হোসাইন। প্রকাশক পার্ল পাবলিকেশন্স। দাম: ৫০০ টাকা।

ঢাকা/তারা

সর্বশেষ

পাঠকপ্রিয়