ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বইমেলায় গেট খোলার ও প্রবেশের সময়সূচি

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৬, ২ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১২:৩৯, ২ ফেব্রুয়ারি ২০২৪
বইমেলায় গেট খোলার ও প্রবেশের সময়সূচি

ছবি: রাইজিংবিডি

অমর একুশে বইমেলা ২০২৪ শুরু হয়েছে। আজ মেলার দ্বিতীয় দিন ( ২ ফেব্রুয়ারি)। এবারের বইমেলার প্রতিপাদ্য হচ্ছে, ‘পড়ো বন্ধু গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’। 

বাংলা একাডেমি সূত্রে জানা গেছে, ২০২৪ সাল অধিবর্ষ (লিপ ইয়ার) হওয়ার জন্য এবারের বইমেলা হতে যাচ্ছে ২৯ দিনের। 

গতবারের মতো এবারও মেলা বিকেল ৩টায় শুরু হয়ে রাত ৯টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য খোলা থাকবে। রাত সাড়ে ৮টার পর আর কেউ মেলায় প্রবেশ করতে পারবে না।

পড়ুন: বইমেলার প্রথম দিন

বইমেলার পরিধি ও বিন্যাস অপরিবর্তিত থাকছে এবার। গত বছর মোট সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গাজুড়ে আয়োজিত হয় একুশে বইমেলা। স্টল বিন্যাসের ক্ষেত্রে ফাঁকা জায়গা কম রেখে প্রকাশনা প্রতিষ্ঠানগুলোকে কাছাকাছি রাখা হয়েছিল। ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন প্রান্তের স্টল সরিয়ে নিয়ে আসা হয়েছিল উদ্যানের ভেতরের দিকে। এ বছর সে বিন্যাস প্রায় অপরিবর্তিত রাখা হয়েছে।

এবারের মেলায় ৬৩৫টি প্রতিষ্ঠানকে মোট ৯৩৭টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে একাডেমি প্রাঙ্গণে ১২০টি প্রতিষ্ঠানকে ১৭৩টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৫১৫টি প্রতিষ্ঠানকে ৭৬৪টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। মেলায় ৩৭টি (একাডেমি প্রাঙ্গণে একটি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৩৬টি) প্যাভিলিয়ন রয়েছে। এবার লিটল ম্যাগাজিন চত্বর স্থানান্তরিত হয়েছে সোহরাওয়ার্দী উদ্যানের উন্মুক্ত মঞ্চের কাছাকাছি গাছতলায়। সেখানে প্রায় ১৭০টি লিটলম্যাগকে স্টল বরাদ্দ দেওয়া হয়েছে।

এবারের মেলায় প্রবেশদ্বার হলো-দোয়েল চত্বর, টিএসসি, মন্দির গেট ও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট বাংলাদেশ-এই চারটি।

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়