ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

বইমেলায় জিনিয়া জেনিসের প্রথম উপন্যাস ‘লিপস্টিক’ 

ফাগুনের মলাট ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪  
বইমেলায় জিনিয়া জেনিসের প্রথম উপন্যাস ‘লিপস্টিক’ 

মানুষ তার স্বপ্নে বাঁচে। নিমার সাদামাটা জীবনকে লিপস্টিকের রঙিন পরশ এঁকে দেয় এক নতুন পরিচয়। বহু দিনের স্বপ্নকে বাস্তব রূপে দেখার পরিচয়। এই কঠিন পথ পাড়ি দেওয়া নিমার জন্য সহজ ছিল না। জাদিবের মতন একজন তার চলার পথে সাহস না জোগালে সে হয়ত হারিয়ে যেত হতাশার অমানিশায়। জাদিব গল্পের অন্যতম প্রধান চরিত্র, যে সীমাহীন অনিশ্চতার মাঝেও আশায় বুক বাঁধার মতন শক্তিশালী ব্যক্তিত্বের অধিকারী।

মানুষের ভাবনা কিংবা দুর্ভাবনা অনেক সময় তন্দ্রার আবেশে তার সামনে দৃশায়িত হয়। লিপস্টিককে কেন্দ্র করে তেমনই এক দুর্ভাবনা বারবার নিমার মাঝে আসে, সেটাকে উপন্যাসের একটা ইন্টারেস্টিং পার্ট বলা যেতে পারে। আদৌ কি সে ব্যাপারটার সাথে তার জীবনের সংযোগ ছিল সেই প্রশ্নের উত্তর নাহয় তোলা থাক।

লিপস্টিক জাদিব, নিমার ভালোবাসার গল্প। শত বাঁধা পেরিয়ে ছুটে চলা নারীর জিতে যাওয়ার গল্প। সুরের ধারায় শব্দ গুচ্ছকে গাঁথতে জানে জাদিব নামের যে মানুষটা, শেষ পর্যন্ত কি সে নিমাকে বাঁধতে পারবে হৃদয় গহীনে?

গল্পের ভেতর আমরা জীবনকে দেখতে পাই; কিংবা গল্পকে জীবনের আয়না বললেও ভুল হবে না৷ আমাদের জীবনের প্রতিটি মুহূর্তে নানা রঙের অনুভূতি মিশে থাকে। কখনো সে অনুভূতি আমাদের মুখে হাসি ফোটায়। কখনো সে অনুভূতিতে নয়নে অশ্রু জমে। অনুভূতির সেই সার্বজনীন ভাষাকে একজন লেখক পাঠকের কাছে উপস্থাপন করেন তার ব্যক্তিগত দর্শন, অভিমত এবং অনুভবের মধ্য দিয়ে।

জিনিয়া জেনিস যতটুকু না লেখিকা, তারচাইতে পাঠিকা হিসেবে নিজেকে পরিচয় দিতে স্বাচ্ছন্দ্য বোধ করেন। তার গল্প উপন্যাস পড়ার প্রতি আগ্রহ ছোটবেলা থেকেই৷ লেখালেখি নিয়ে তার বিশেষ কোনো পরিকল্পনা ছিল না। বলা যায় পড়তে পড়তে একসময় বিভিন্ন অনলাইন প্ল্যাটফর্মে লেখালেখি চর্চা শুরু করেন তিনি। কয়েকটি গল্প সংকলনে তার লেখা ছোটগল্প এবং কবিতা প্রকাশ পায়। এরপর ২০২২ সালে তার একক গল্প সংকলন ‘আনন্দ বর্ষণ’ প্রকাশিত হয় পেন্সিল পাবলিকেশনস থেকে। এবার ছোট গল্প পেরিয়ে ‘লিপস্টিক’ উপন্যাসটি তার প্রথম প্রচেষ্টা।

গ্রন্থ: লিপস্টিক 
লেখক: জিনিয়া জেনিস
প্রকাশক: তাম্রলিপি প্রকাশনী (প্যাভিলিয়ন-১৫)

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়