ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বইমেলায় স্বরলিপির ‘নির্বাসিত দৃশ্যের অরণ্য’

ফাগুনের মলাট ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৯, ২৬ ফেব্রুয়ারি ২০২৪  
বইমেলায় স্বরলিপির ‘নির্বাসিত দৃশ্যের অরণ্য’

অমর একুশে বইমেলায় (২০২৪) প্রকাশিত হয়েছে স্বরলিপির গল্পগ্রন্থ ‘নির্বাসিত দৃশ্যের অরণ্য’।

বইটি সম্পর্কে স্বরলিপি বলেন, গল্পগ্রন্থটি আমার সচেতন সামাজিক, মানবিক, রাজনৈতিক দায়। জীবন চলার পথে অল্প কয়েকজন মানুষকে আমরা আপন মনে করি। তারপর ভুলে যাই শৈশব-কৈশোরের বন্ধুদের। তারাও যে আমাদের প্রাণেরই অংশ-স্বেচ্ছাই বন্দি গল্পটা ঠিক তাই বলে যায়। পার্শ্ববর্তী দেশের রাজনৈতিক ইতিহাস আমাদের জন্য কেন জরুরি?-এই নিয়ে ‘মানুষ রাজনৈতিক মাছ গল্পটি’। পশুর জীবনযাপন পদ্ধতি বদলে যাওয়ার ভেতর মানুষ সমাজের জন্য কী পূর্বাভাস থাকে এই নিয়ে-একটি বলদের অনুপ্রয়াণ। করপোরেট স্বপ্নগুলো আমাদের কোথায় নিয়ে দাঁড় করাতে পারে-এই নিয়ে লেখা হয়েছে মুক্তির বাগান গল্পটি।

স্বরলিপি বলেন, অধুনা সমাজ ব্যবস্থায় অনেকগুলো অত্যাচারি হাত এক সঙ্গে জোট হলে তাদের পাপ ভাগ হতে হতে যেভাবে শূন্যে পৌঁছায়-এই নিয়ে ক্ষেতের জলে ভাসি গল্পটি সাজানো। মনোয়ারার চার আঙুল এবং চড়ুইভাতি-গল্পটি একজন সচেতন ভোটারকেও অধিকারের সংকটের ফেলে দেয়। প্রতিদিনকার এমন সব সংকট নিয়ে গল্প বলার চেষ্টা করেছি ‘নির্বাসিত দৃশ্যের অরণ্য’ গল্পগ্রন্থে।

বইটি প্রকাশ করেছে বেঙ্গলবুকস। বইমেলায় এটি পাওয়া যাচ্ছে ৮৮ নম্বর স্টলে। প্রচ্ছদ: রাজীব দত্ত। মোট পৃষ্ঠা: ১৩৬।  দাম: ৩২০ টাকা। 

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়