ঢাকা     বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ৯ ১৪৩০

মেলায় গিয়াস আহমেদ এর বই ‘বেগম চিলচিলিয়া’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৫, ১২ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৩:১৭, ১২ ফেব্রুয়ারি ২০২৪
মেলায় গিয়াস আহমেদ এর বই ‘বেগম চিলচিলিয়া’

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে সাংবাদিক, লেখক, সংগঠক গিয়াস আহমেদের শিশুতাষ গ্রন্থ-‘বেগম চিলচিলিয়া’।

চিলচিলিয়া আসলে একটি প্রজাপতি। তিতলি নামের ছোট্ট একটি মেয়ের ঘরে হঠাৎ একদিন সে ঢুকে পড়ল। তিতলি শব্দের মানেও প্রজাপতি। সুতরাং তাদের মধ্যে বন্ধুত্ব হয়ে গেলো।

তারপর নানা কাণ্ড আর রোমাঞ্চ। পড়তে পড়তে আমাদের ছানাপোনারা জানতে পারবে প্রজাপতি জীবনের অজানা কথা, প্রকৃতির সঙ্গে ভালোবাসা হবে তাদের, আর তারা ভাসবে-ডুববে দারুণ অ্যাডভেঞ্চারে।

‘বেগম চিলচিলিয়া’ সম্পর্কে লেখক গিয়াস আহমেদ বলেন, আমাদের বন্ধু দল বেশ বড়। আমাদের ছানাপোনারা মিলে আরও বড় একটি বাহিনী হয়ে উঠেছে। হঠাৎ একদিন মনে হলো, এই ছানাপোনা বাহিনীর জন্য কিছু লিখি। সেই ভাবনা থেকে লেখা-‘বেগম চিলচিলিয়া’।

তিনি বলেন, ছোটরা আসলে কেবল বয়সের সংখ্যাতেই ছোট; মননে, ভাবনায়, আধুনিকতায় তারা আমাদের চেয়েও এগিয়ে। তো সেই স্মার্ট প্রজন্মের জন্য, তাদের মনের মতো করে করে কিছু লেখা আদতেই কঠিন কাজ। তারপরও চেষ্টা করছি।

বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী নিয়াজ চৌধুরী তুলি। প্রকাশ করেছে ভাষাচিত্র। বইটি পাওয়া যাচ্ছে একুশে বইমেলায় ভাষাচিত্র’র ৩৩ নম্বর  প্যাভিলিয়নে। এছাড়াও ভাষাচিত্র প্যাভিলিয়নে রয়েছে লেখকের আরও চারটি বই—‘চন্দ্রযান: দ্য লুনাটিক এক্সপ্রেস’,  ‘ডাবল ডেকার’, ‘সীমানা পেরিয়ে’ ও ‘কবি কহিছেন’।

/মেয়া/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়