ঢাকা     সোমবার   ০৪ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ২০ ১৪৩০

মণিকা চক্রবর্তীর গদ্যগ্রন্থ ‘মেঘের আখরগুলি’

ফাগুনের মলাট ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৭, ১৩ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১৫:৩৪, ১৩ ফেব্রুয়ারি ২০২৪
মণিকা চক্রবর্তীর গদ্যগ্রন্থ ‘মেঘের আখরগুলি’

উজান প্রকাশন প্রকাশ করেছে মণিকা চক্রবর্তীর গদ্যগ্রন্থ ‘মেঘের আখরগুলি’।

বইয়ের ফ্ল্যপে লেখা হয়েছে, প্রতিটি মানুষকেই যেতে হয় নিজস্ব জীবনের দুর্দহন এবং জগৎ-পরিপার্শ্বের দুর্বিষহতার ভেতর দিয়ে যায়। শিল্প-সাহিত্যের আশ্রয়ে কীভাবে সেই জীবনযাত্রাকে সহজ, সহনীয় ও অনায়াস করে তোলেন একজন মানুষ? সেই উপায়টিই এই বইয়ের গদ্যগুলোতে নিজস্ব উপলব্ধি, অনুভব ও অভিজ্ঞতা দিয়ে, কিন্তু পরোক্ষভাবে ও প্রকারান্তরে উপস্থাপন করেছেন মণিকা চক্রবর্তী। এই বইয়ে তিনি নিজেকে উপস্থাপন  করেছেন সাহিত্য, সঙ্গীত ও চিত্রকলার একজন নিবিষ্ট রসগ্রাহী হিসেবে। প্রাণের রস ও রসদে পরিপূর্ণ এই বই, এই গদ্যগুলো।

মনিকা চক্রবর্তী বলেন, এই বছর বই প্রকাশের তেমন ইচ্ছে ছিল না। কিন্তু পরে মনে হলো বেশ কিছু গদ‌্য আমি লিখেছিলাম সাপ্তাহিক কালের খেয়ায়, ঈদ সংখ‌্যায় ও নানা ছোটো কাগজে। লেখাগুলো প্রকাশিত হওয়ার পর অনেকের ক‌াছ থেকে ফিডব‌্যাকও পেয়েছিলাম। সামনের বছর এই সময়টায় কেমন যাবে সম্পূর্ণ অনিশ্চিত। তাই শেষপর্যন্ত লেখাগুলো প্রকাশের সিদ্ধান্ত নিলাম। লেখা প্রকাশের সময় নিজের কাছে নিজের এক পরীক্ষাপর্ব থাকে। কেন লিখছি? কেন প্রকাশ করছি? গত বছরের গল্পগ্রন্থ ও তার আগের নভেলাগুলো প্রকাশের সময় আমার মনে হয়েছিল ,লেখাগুলো লিখেছিলাম অন্তর্গত তাড়না থেকে, আর নভেলাগুলোর ভেতর ছিল শিল্প ও জীবনের নানামাত্রিক দ্বন্দ্ব ও আইডিয়া। 

তিনি আরও বলেন, গদ‌্যগুলো আমি লিখেছি, বিভিন্ন বিষয় নিয়ে,যেমন-কবিতায় মেঘের বণর্নার ভেতর আমাদের অনুভব, অথবা অপেক্ষার মহাকালের ভেতর, বা অন্তহীন তুমি কে আবিষ্কারের নেশায়। 

বইটির প্রচ্ছদ করেছেন নির্ঝর নৈঃশব্দ। বইমেলায় মেঘের আখরগুলি গ্রন্থটি পাওয়া যাবে উজান প্রকাশনে- ২২৩ নম্বর স্টলে।

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়