ঢাকা     মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৩ ১৪৩১

আকিমুন রহমানের প্রবন্ধ-বই

ত্রিলোকেশ্বর শঙ্কুর সাথে, ভিন্ন এক অভিযানে

 মোহাম্মদ আলি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৮, ১৪ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১২:১৪, ১৪ ফেব্রুয়ারি ২০২৪
ত্রিলোকেশ্বর শঙ্কুর সাথে, ভিন্ন এক অভিযানে

কে না জানে, একজন সাধারণ পাঠক নির্দিষ্ট একটা লেখা পড়ে বিনোদিত হন, বেশি ভালো লেগে গেলে তাড়িত হন তা দিয়ে। আর একজন চিন্তাশীল পাঠক পড়তে পড়তে সেটিতে পেয়ে যান গবেষণার অনুষঙ্গ। যদি মায়াবি ভাষার ঘেরাটোপে সে বিষয়টিকে দিয়ে তিনি বন্দি করে ফেলতে পারেন পাঠককে, তাহলে তো সোনায় সোহাগা।

অধ্যাপক ড. আকিমুন রহমানের প্রবন্ধের বই ‘ত্রিলোকেশ্বর শঙ্কুর সাথে, ভিন্ন এক অভিযানে’র ক্ষেত্রে ঘটেছে সেটিই।  নিস্তরঙ্গ, নিটোল অথচ বুদ্ধিদীপ্ত, শাণিত এক বয়ানভঙ্গি বেছে নিয়েছেন তিনি বিষয়টিকে বিবৃত করতে; বিষয়ের সুলুক সন্ধান করেছেন পিছনে ফিরে-কোথা থেকে কতটুকু নিয়েছেন সত্যজিৎ শঙ্কুকে সৃজন করতে, কতটুকুই-বা নিজের। সেই সাথে এখানে আমরা পেয়ে যাব বাংলার অভিযানসাহিত্য অথবা রোমাঞ্চোপন্যাস কিংবা রম্যসাহিত্যের পূর্বসূরীদের, এবং তাঁদের অনুপম সৃষ্টির পরিচয়ও।

‘ত্রিলোকেশ্বর শঙ্কুর সাথে, ভিন্ন এক অভিযানে’ আমাদের জন্য যেমন ভিন্ন এক পাঠ-উন্মোচন, একই সাথে তা আগ্রহ-জাগানিয়া এবং ভিন্ন এক প্রবন্ধ-রসের সাথে পরিচিত হওয়ার সুযোগও। যুগ-যুগের বাঙালি কিশোরীকিশোররা-সহ বড়রাও আমোদিত হয়ে আসছেন প্রফেসর শঙ্কুকে নিয়ে সত্যজিৎ রায়ের অদ্ভুত অভিযান-উপাখ্যানগুলো পড়ে। আকিমুন রহমানের এ বইটি পড়ে সেটির বেগ আরও প্রবল হবে নিশ্চিত। 

ত্রিলোকেশ্বর শঙ্কুর সাথে, ভিন্ন এক অভিযানে
লেখক: আকিমুন রহমান
ধরন: প্রবন্ধ
প্রকাশন: পেন্ডুলাম পাবলিশার্স
প্রচ্ছদ: পেন্ডুলাম টিম 
দাম: ২০০ টাকা

/এসবি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়