ঢাকা     সোমবার   ২২ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৯ ১৪৩১

বইমেলায় ঝুমকি বসুর প্রথম উপন্যাস ‘জোড়া শালিক’

ফাগুনের মলাট ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৫, ২৩ ফেব্রুয়ারি ২০২৪  
বইমেলায় ঝুমকি বসুর প্রথম উপন্যাস ‘জোড়া শালিক’

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কথাসাহিত্যিক ঝুমকি বসুর প্রথম উপন্যাস ‘জোড়া শালিক’। বইটি প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স। এর প্রচ্ছদ করেছেন শিল্পী রাজীব দত্ত। বইটির পৃষ্ঠা ১১২, মূল্য ৩০০ টাকা। 

বইটি পাওয়া যাচ্ছে বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণের দেশ পাবলিকেশন্স ৪৭৮—৪৮০ নং স্টলে। 

এর আগে, লেখকের প্রথম গল্পগ্রন্থ ‘...এবং কাঁটাতার’ (জাগতিক প্রকাশন, বইমেলা ২০২২) ও দ্বিতীয় গল্পগ্রন্থ ‘আলোর খোলস’ (অনুপ্রাণন প্রকাশন, বইমেলা ২০২৩) প্রকাশিত হয়।

প্রকাশিত উপন্যাস সম্পর্কে লেখক ঝুমকি বসু বলেন, উপন্যাসের পটভূমি দুই প্রজন্মের দুই মানুষকে ঘিরেই আবর্তিত হয়েছে। তাদের সমান্তরাল জীবন নিয়ে এই আখ্যান। স্বামীকে হারিয়ে কঠিন সংগ্রামের মধ্য দিয়ে সন্তানকে মানুষ করেন সুমিত্রা। সেই সন্তান বড় হয়। তবে সময়ের স্রোতে ছেলে সুমিতের সঙ্গে বাড়তে থাকে মায়ের দূরত্ব। একসময় মায়ের আশ্রয় হয় বৃদ্ধাশ্রমে। তবু থেমে থাকে না স্বপ্ন। ওই আশ্রমে অন্য এক জীবন বেছে নেন মা। ছেলের ঘোর বিরোধিতা সত্ত্বেও জীবনসায়াহ্নে কেন এমন কঠিন সিদ্ধান্ত নিলেন সুমিত্রা? সেই প্রশ্নের উত্তর মিলবে উপন্যাসের শেষ অধ্যায়ে।

লেখক ঝুমকি বসুর জন্ম বাগেরহাটের কার্তিকদিয়া গ্রামে। উচ্চমাধ্যমিকের পর পড়াশোনার জন্য চলে যান পশ্চিমবঙ্গের কলকাতা বিশ্ববিদ্যালয়ে, পাঠ শেষে আবার ভর্তি হন ঢাকার ইডেন কলেজে। উদ্ভিদবিদ্যায় স্নাতকোত্তর; আইনেও নিয়েছেন স্নাতক ডিগ্রি। ঢাকা আইনজীবী সমিতির তিনি একজন তালিকাভুক্ত আইনজীবী। দীর্ঘ সতেরো বছর বাংলাদেশ বেতারের বিজ্ঞাপনদাতা আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে কণ্ঠ দিয়েছেন। ব্যক্তিগত জীবনে তিনি একজন উদ্যোক্তা। 
 

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়