ঢাকা     বুধবার   ২৮ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৬ ১৪৩০

মানুষের মল শোঁকার কর্মী চেয়ে বিজ্ঞপ্তি, বেতন দেড় লাখ

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩০, ৪ মার্চ ২০২৩   আপডেট: ১৯:৩৫, ৪ মার্চ ২০২৩
মানুষের মল শোঁকার কর্মী চেয়ে বিজ্ঞপ্তি, বেতন দেড় লাখ

কত অদ্ভুত ধরনের চাকরি রয়েছে পৃথিবীতে। অনেকে লোকমুখে বলতেই চান না তার চাকরির কথা। অদ্ভুত অদ্ভুত সব চাকরি করেও কিন্তু কামানো যায় লাখ টাকা।

মানুষের মলের গন্ধ শুঁকে আবার টাকা আয় করা যায় নাকি? হ্যাঁ, যায়। মানুষের মল শুঁকে তার পেটের অবস্থা সম্পর্কে ধারণা দিলেই মিলবে এই চাকরি, যার বেতন দেড় লাখ টাকা।

গুজব কিংবা অবাস্তব কিছু নয়। এমনই চাকরি দিচ্ছে লন্ডনের পুষ্টিবিষয়ক গবেষণা সংস্থা ‘ফিল কমপ্লিট’। সম্প্রতি এর জন্য কর্মী চেয়ে বিজ্ঞপ্তিও দিয়েছে সংস্থাটি।

পৃথিবীতে এই প্রথম এমন অদ্ভুত কাজের জন্য কর্মী খুঁজছে কোনো প্রতিষ্ঠান। এই পেশার নাম ‘পুমমেলিয়ার’। বিজ্ঞপ্তিতে দেখা যায়, এই পদের জন্য ৫ জনকে বাছাই করবে গবেষণা সংস্থাটি। এরপর বাছাইকৃত সেই ৫ জন কর্মীর মধ্যে বিভিন্ন ট্রেনিং শেষে নিয়োগ দেওয়া হবে একজনকে।

পেটের স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ মানবদেহের জন্য। শরীরের ভালো-মন্দ নির্ভর করে এর উপর। পেট ফাঁপা, খারাপ কিংবা হজমে সমস্যা হলে তা বোঝার অন্যতম উপায় মানুষের মল। মলের আকৃতিই বলে দেয় ভেতরকার অবস্থা। মলের রঙ, গন্ধ, অবস্থা এসবের উপর নির্ভর করে দেহের অনেককিছু। মলের গন্ধ থাকাটা স্বাভাবিক কিন্ত সেই গন্ধ যখন অতিরিক্ত পরিমাণে হয় তখন সেটি সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। মলের সঙ্গে রক্ত বের হলেও শরীরে হতে পারে নানান সমস্যা। সংস্থাটি গবেষণা করবে মানুষের পেটের অবস্থা নিয়ে, সেই অবস্থারই জানান দেবে মানুষের মল। তাই পরখ করে দেখতে হবে সেই মলের অবস্থা।

সংস্থাটির সিইও জানায়, আমাদের কাজ হচ্ছে মানুষের মল দেখে তার পেটের অবস্থা নির্ণয় করা। এজন্যই কর্মী খুঁজছি আমরা। এই কাজের জন্য বয়স হতে হবে ১৮ এর বেশি এবং থাকতে হবে প্রখর ঘ্রাণশক্তি।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়