ঢাকা     রোববার   ১৯ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৫ ১৪৩১

আম আদমির র‌্যালিতে কৃষকের আত্মহত্যা

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২২, ২২ এপ্রিল ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আম আদমির র‌্যালিতে কৃষকের আত্মহত্যা

গাছে উঠে বসা গজেন্দ্র নামের এই কৃষক দিল্লিতে র‌্যালি চলা অবস্থায় ডালে ফাঁস দিয়ে আত্মহনন করেছেন

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের রাজধানী নয়াদিল্লিতে আম আদমি পার্টির (এএপি) র‌্যালি চলার সময় এক কৃষক গাছের ডালে ফাঁস দিয়ে আত্মহত্যা করেছে। ক্ষমতাসীন বিজেপি সরকারের ভূমি অধিগ্রহণ বিলের বিরোধিতা ও এর প্রত্যাহার চেয়ে বুধবার দিল্লিতে র‌্যালি বের করে এএপি। র‌্যালিতে যোগ দিতে রাজস্থান থেকে আসেন আত্মহননকারী গজেন্দ্র সিং নামে এই কৃষক।

 

কৃষকের গজেন্দ্র সিং র‌্যালি চলার সময় গাছে উঠে পড়েন। কিন্তু তিনি যে আত্মহত্যা করবেন, তা আগে থেকে বোঝা যায়নি। হঠাৎ গাছের ডালে ফাঁস দিয়ে ঝুলে পড়লে তাকে উদ্ধার করে হাসপাতালে নেওয়া হয়। কিন্তু কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

 

কংগ্রেস, এএপিসহ ভারতের সরকারবিরোধীরা ভূমি অধিগ্রহণ বিলকে কৃষকবিরোধী ও করপোরেট স্বার্থপুষ্ট বলে আখ্যায়িত করে এই বিল প্রত্যাহার করার দাবি জানিয়ে আসছে। এ নিয়ে র‌্যালি করেছে কংগ্রেসও।

 

বিলটি পার্লামেন্টে উত্থাপনের পর থেকেই বিজেপির বিরোধীরা এর প্রতিবাদ করে আসছে। এর মধ্যে বিলটি পার্লামেন্টের নিম্নকক্ষে পাস হয়। এখন উচ্চকক্ষে পাস হলে এবং রাষ্ট্রপতির অনুমোদন পেলে তা আইনে পরিণত হবে। কিন্তু উচ্চকক্ষে বিজেপি সংখ্যালঘু। ফলে সেখানে বিলটি আটকে যেতে পারে। এই অবস্থায় বিলটির বিরোধিতা করে রাজপথ গরম করে ফেলে সরকারবিরোধীরা।

 

এদিকে ভারতের কৃষকরা নানা বঞ্চনায় পড়ে আত্মহত্যার পথ বেছে নিচ্ছে দীর্ঘদিন ধরে। ১৯৯৫ সাল থেকে এই পর্যন্ত ৩ হাজারের বেশি কৃষক আত্মহনন করেছেন। এর মধ্যে অধিকাংশ আত্মহত্যার ঘটনা ঘটেছে কৃষকদের নিয়ে আয়োজিত কোনো র‌্যালি বা সমাবেশকে কেন্দ্র করেই।

 

অন্যদিকে কৃষক গজেন্দ্র সিংয়ের আত্মহত্যা নিয়ে রাজনৈতিক ‘ব্লেম গেম’ শুরু হয়েছে। এই আত্মহত্যার জন্য এএপি দায়ী করেছে বিজেপিকে। এ ছাড়া আইনশৃঙ্খলা বাহিনীর অবহেলাকেও সামনে আনা হয়েছে। ভূমি অধিগ্রহণ বিল পার্লামেন্টে আনার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে দোষারোপ করেছে বিরোধীরা।

 

কৃষক গজেন্দ্র সিং আত্মহননের আগে সুইসাইড নোট লিখে গেছেন। এতে তিনি লিখেছেন, ‘আমার তিনটি সন্তান রয়েছে। আমার ক্ষেতের ফসল নষ্ট হওয়ায় আমি ঘর থেকে বের হতে বাধ্য হয়েছি। বলতে পারেন কি আমি কত দিনে ঘরে ফিরতে পারব?’

 

গজেন্দ্র সিংকে হাসপাতালে নেওয়ার ২০ মিনিট পরে র‌্যালিতে ভাষণ দেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি বলেন, ‘আমাদের চোখের সামনে লোকটি গাছে ওঠে। আমরা পুলিশকে বলেছি তাকে থামাতে। কিন্তু পুলিশ আমাদের কথা শোনেনি।’

 

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

 

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/২২ এপ্রিল ২০১৫/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়