ঢাকা     বুধবার   ০৭ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২৩ ১৪২৯ ||  ১২ জমাদিউল আউয়াল ১৪১৪

শিশুদের টিকা জুলাইয়ের শেষে: স্বাস্থ্যের ডিজি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩০, ১৯ জুলাই ২০২২   আপডেট: ২২:৪৮, ১৯ জুলাই ২০২২
শিশুদের টিকা জুলাইয়ের শেষে: স্বাস্থ্যের ডিজি

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. খুরশিদ আলম

জুলাইয়ের শেষে ৫ থেকে ১১ বছরের শিশুদের করোনাভাইরাসের টিকা দেওয়া শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. খুরশিদ আলম।

মঙ্গলবার (১৯ জুলাই) সকাল ১০টার পর ঢাকা মেডিক‌্যাল কলেজ হাসপাতালে বুস্টার ডোজ কার্যক্রম পরিদর্শনকালে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ৫ থেকে ১১ বছরের শিশুদের টিকার ডোজ আলাদা। এরা পাবে পয়েন্ট টু এমএলের ডোজ। এই টিকার ভায়াল আলাদা এবং সিরিঞ্জও আলাদা। আশা করছি, চলতি মাসের শেষে ৫ থেকে ১১ বছরের শিশুদের করোনার টিকা প্রয়োগ শুরু করতে পারবো।

তিনি বলেন, আমরা ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক করেছি। সংশ্লিষ্ট সবাইকে নিয়ে আমরো মিটিং করবো। সবার সম্মিলিত উদ্যোগে শিশুদের টিকা কার্যক্রম শুরু করবো। প্রাথমিকভাবে ঢাকা থেকে এই কার্যক্রম শুরু করলেও পর্যায়ক্রমে সারাদেশে চালু করা হবে।

একদিনে ৭৫ লাখ বুস্টার টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে কি না— এমন প্রশ্নের জবাবে ডা. খুরশিদ আলম বলেন, এটা দিন শেষে বলা যাবে। যদি এই লক্ষ্যমাত্রা অর্জন না হয় তাহলে আগামী দুইদিনও এই কার্যক্রম অব্যাহত থাকবে।

মহাপরিচালক বলেন, মানুষের এখন টিকা নেওয়ার আগ্রহ অনেক কমে গেছে। আগে করোনার যে ভয়াবহতা ছিল প্রথম ও দ্বিতীয় ডোজ নেওয়ার পরে সেই ভয়াবহতা কমে যাওয়ায় আমরা মানুষের মধ্যে আগ্রহ কম দেখছি। আমরা চেষ্টা করছি প্রচার-প্রচারণার মাধ্যমে আগ্রহ বাড়ানোর। মিডিয়া এক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। যেহেতু করোনার প্রকোপ আবার বাড়ছে তাই সবাইকে বুস্টার ডোজ নেওয়ার জন্য আহ্বান জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকা মেডিক‌্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক, ভারপ্রাপ্ত উপ-পরিচালক ডা. মো আশরাফুল আলমসহ অধিদপ্তরের অন্য কর্মকর্তারা।

/মেয়া/সাইফ/

সর্বশেষ

পাঠকপ্রিয়