ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘ভারতের এলাকা’ অন্তর্ভুক্ত করে নেপালের নতুন মানচিত্র পার্লামেন্টে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ৩১ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
‘ভারতের এলাকা’ অন্তর্ভুক্ত করে নেপালের নতুন মানচিত্র পার্লামেন্টে

ভারতের তীব্র বিরোধিতা সত্ত্বেও দেশের নতুন মানচিত্র নেপালের পার্লামেন্টে উপস্থাপন করা হয়েছে। রোববার ‘ম্যাপ আপডেট বিল’ নামের বিলটি পাসের জন্য পার্লামেন্টে উপস্থাপন করা হয়।

নতুন মানচিত্রে ভারত-নেপাল সীমান্তের লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নেপালের অংশ বলে দাবি করা হয়েছে। এই তিন এলাকা নিয়ে ভারত ও নেপালের মধ্যে দীর্ঘদিন ধরে বিবাদ চলে আসছে।

নয়াদিল্লি দাবি, এই তিনটিই ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ এবং উত্তরাখণ্ড রাজ্যের পিথোরাগড় জেলার অন্তর্ভূক্ত। উল্টোদিকে নেপালও এই এলাকাগুলো তাদের অংশ বলে দাবি করে আসছে। সম্প্রতি ভারত উত্তরাখণ্ডের গাটিয়াবর্গ থেকে লিপুলেখ পর্যন্ত ৮০ কিলোমিটার রাস্তা উদ্বোধনের করার পর দুই দেশের মধ্যে বিরোধ চরমে ওঠে। নেপাল দাবি করে, এই রাস্তার অংশ নেপালের ভূখণ্ডের মধ্যে দিয়ে গিয়েছে। ভারত অবশ্য সেই দাবি প্রত্যাখ্যান করেছে।

ওই রাস্তা খুলে যাওয়ার কয়েক দিন পর নেপালের ভূমি মন্ত্রণালয় দেশের সংশোধিত নতুন মানচিত্র প্রকাশ করে। এতে লিম্পিয়াধুরা, কালাপানি ও লিপুলেখকে নেপালের অংশ হিসেবে অন্তর্ভূক্ত করা হয়।

ওই সময় ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছিল, ‘কৃত্রিমভাবে দেশের সীমান্ত এভাবে বাড়িয়ে দেওয়াকে ভারত কোনোভাবেই মেনে নেবে না।’


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়