ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

সংকট নিরসনে তহবিল চাইলেন ট্রাম্প

সাইফুল আহমেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৪৩, ৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সংকট নিরসনে তহবিল চাইলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রে চলমান আর্থিক অচলাবস্থা নিরসনে মেক্সিকো দেয়াল তৈরিতে তহবিল চাইলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

মঙ্গলবার ওভাল অফিস থেকে জাতির উদ্দেশে দেওয়া টেলিভিশন ভাষণে ট্রাম্প বলেন, ক্রমবর্ধমান মানবিক বিপর্যয় ও নিরাপত্তা সংকট নিরসনে মেক্সিকো দেয়াল তৈরি প্রয়োজন।

তবে এদিন ভাষণে ট্রাম্প কংগ্রেসকে পাশ কাটিয়ে মেক্সিকো দেয়াল তৈরিতে অর্থায়নে জাতীয় জরুরি অবস্থা ঘোষণা করেননি, যেমনটি তিনি করতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছিল।

এদিকে, ট্রাম্পের ভাষণের পর একটি টেলিভিশনের টক-শোতে ডেমোক্রেটিক নেতারা ট্রাম্পের বিরুদ্ধে ‘আমেরিকার জনগণকে জিম্মি’ করার অভিযোগ করেন।

যুক্তরাষ্ট্রে গত ১৯ দিন ধরে আংশিক সরকারি অচলাবস্থা চলছে, যা দেশটির ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম। এর ফলে বন্ধ হয়ে গেছে অনেক সরকারি প্রতিষ্ঠান, পার্ক, বিনোদন কেন্দ্র। বেকার হয়ে পড়েছেন হাজারো কর্মচারী। ট্রাম্প ও তার বিরোধী ডেমোক্র্যাটরা উভয় পক্ষই নিজেদের দাবিতে অনড়।

রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট ট্রাম্প মেক্সিকো দেয়াল তৈরির জন্য ৫.৭৫ বিলিয়ন ডলারের তহবিল চান। মেক্সিকো দেয়াল তৈরি তার নির্বাচনী প্রতিশ্রুতি ছিল। তবে সম্প্রতি হাউস অব রিপ্রেজেন্টেটিভে সংখ্যাগরিষ্ঠ হওয়া ডেমোক্র্যাটরা তা দিতে নারাজ।

তথ্য : বিবিসি

 

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ জানুয়ারি ২০১৯/সাইফুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়