ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

চলতি শতাব্দিতেই বৈশ্বিক তাপমাত্রা ২.৫ ডিগ্রি সেন্টিগ্রেডে পৌঁছাবে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৪, ৮ মে ২০২৪   আপডেট: ২১:৫৩, ৮ মে ২০২৪
চলতি শতাব্দিতেই বৈশ্বিক তাপমাত্রা ২.৫ ডিগ্রি সেন্টিগ্রেডে পৌঁছাবে

চলতি শতাব্দিতে বৈশ্বিক তাপমাত্রা বেড়ে অন্তত ২ দশমিক ৫ ডিগ্রি সেন্টিগ্রেড হবে। বৈশ্বিক এই তাপমাত্রা মানবতা ও গ্রহের জন্য বিপর্যয়কর পরিণতি ঘটাবে। বিশ্বের শতাধিক জলবায়ু বিশেষজ্ঞ এ তথ্য জানিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান পরিচালিত সমীক্ষায় অংশগ্রহণকারী বিশেষজ্ঞ জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আন্তঃসরকার প্যানেল (আইপিসিসি) এর সদস্য। এদের ৮০ শতাংশ কমপক্ষে ২ দশমিক ৫ ডিগ্রি সেন্টিগ্রেড বৈশ্বিক উত্তাপের পূর্বাভাস দিয়েছেন। বাকী ২০ শতাংশের অর্ধেক কমপক্ষে ৩ ডিগ্রি সেন্টিগ্রেড পূর্বাভাস দিয়েছেন। অংশগ্রহণকারী মাত্র ৬ শতাংশ আন্তর্জাতিকভাবে সম্মত ১ দশমিক ৫ ডিগ্রি সেন্টিগ্রেডে তাপমাত্রা সীমিত থাকবে বলে পূর্বাভাস দিয়েছেন।

অনেক বিজ্ঞানী দুর্ভিক্ষ, দ্বন্দ্ব ও ব্যাপক বাস্তুচ্যুতিসহ একটি ‘আধা-সর্বগ্রাসী’ ভবিষ্যতের কথা জানিয়েছেন। তাপপ্রবাহ, দাবানল, বন্যা ও তীব্র ঝড় এই ধরনের পরিস্থিতি সৃষ্টির উপাদান। তাপপ্রবাহ, দাবানল, বন্যা ও তীব্র ঝড় আগের চেয়ে অনেক বেশি বর্তমানে আঘাত হানছে।

অসংখ্য বিশেষজ্ঞ জানিয়েছেন, সুস্পষ্ট বৈজ্ঞানিক প্রমাণ সরবরাহ করা সত্ত্বেও সরকারগুলো কাজ করতে ব্যর্থ হওয়ায় তারা হতাশ, ক্ষুব্ধ ও ভীত বোধ করেছে।

তাসমানিয়া বিশ্ববিদ্যালয়ের গ্রেটা পেকল বলেন, ‘আমি মনে করি আগামী পাঁচ বছরের মধ্যে আমরা বড় ধরনের সামাজিক বিপর্যয়ের দিকে যাচ্ছি। (কর্তৃপক্ষ) চরম ঘটনার পর চরম ঘটনা ছেয়ে যাবে, খাদ্য উৎপাদন ব্যাহত হবে। আমি ভবিষ্যতের জন্য বড় হতাশা অনুভব করতে পারি না।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়