ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

ব্রাজিলে বন্যা-ভূমিধসে ১০০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০১, ৯ মে ২০২৪   আপডেট: ১৩:১০, ৯ মে ২০২৪
ব্রাজিলে বন্যা-ভূমিধসে ১০০ জনের মৃত্যু

ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় রাজ্য রিও গ্রান্ডে দো সুলেতে কয়েকদিন ধরে চলা টানা বৃষ্টির ফলে সৃষ্ট বন্যা ও ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০০ জনে। খবর আল জাজিরার।

রিও গ্রান্ডে দো সুলের সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ বুধবার (৮ মে) এক বিবৃতিতে জানিয়েছে, ১০০ জন নিহত হওয়ার পাশাপাশি এখনও ১২৮ জন নিখোঁজ রয়েছেন। উরুগুয়ে ও আর্জেন্টিনার সীমান্তবর্তী এ রাজ্যের অন্তত ৪০০ পৌরসভা প্লাবিত হয়েছে। ফলে বাস্তুচ্যুত হয়েছেন ১ লাখ ৬৫ হাজারের বেশি মানুষ ।

বন্যার কারণে রাজ্যটির বিভিন্ন এলাকার রাস্তা ও অসংখ্য সেতু ধসে পড়েছে। প্রবল ঝড়ের কারণে একটি জলবিদ্যুৎকেন্দ্র ক্ষতিগ্রস্ত হয়েছে। বেন্টো গনকালভস শহরের একটি শহররক্ষাবাঁধের আংশিক ধসে পড়েছে। বন্যার কারণে অনেক মানুষ সুপেয় পানি এবং বিদ্যুৎ সেবা পাচ্ছেন না। এমনকি ইন্টারনেট সংযোগ এবং টেলিফোনেও যোগাযোগ করা সম্ভব হচ্ছে না।

দেশটির জাতীয় দুর্যোগ কেন্দ্র জানিয়েছে, রাজ্যের দক্ষিণাঞ্চল বন্যার উচ্চ ঝুঁকিয়ে রয়েছে। কারণ আবারও বৃষ্টিপাত শুরু হতে পারে।  

ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা ইতিমধ্যে দুর্গত এলাকা পরিদর্শন করেছেন। এ সময় তার সঙ্গে মন্ত্রিসভার অনেক সদস্য ছিলেন। তাঁরা স্থানীয় সরকারের সঙ্গে উদ্ধারকাজ ও পুনর্বাসন নিয়ে আলোচনা করেছেন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়