ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বৈরুতে বিস্ফোরণ: নিহত বেড়ে ৭৮, আহত চার হাজারের বেশি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩৯, ৫ আগস্ট ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
বৈরুতে বিস্ফোরণ: নিহত বেড়ে ৭৮, আহত চার হাজারের বেশি

লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় মৃত্যুর মিছিল লম্বা হচ্ছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের কাছে ৭৮ জন নিহতের খবর নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী হামাদ হাসান।

প্রায় চার হাজারের মতো মানুষ এই বিস্ফোরণে আহত হয়েছেন বলে জানান স্বাস্থ্যমন্ত্রী, ‘এখনও বহু মানুষ নিখোঁজ। অনেকে তাদের প্রিয় মানুষকে খুঁজে বের করতে জরুরি সেবাকর্মীদের সহায়তা চাচ্ছেন। কিন্তু বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় উদ্ধার অভিযান কঠিন হয়ে গেছে। আমরা বড় ধরনের বিপর্যয়ের মুখোমুখি এবং ক্ষতির ব্যাপকতা জানতে আমাদের আরও সময় লাগবে।’

একটি গুদামে সংরক্ষিত প্রায় তিন হাজার টন অ্যামোনিয়াম নাইট্রেট থেকে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। তবে প্রকৃত কারণ জানতে তদন্ত কমিটি গঠন করেছে সরকার, যারা পাঁচদিনের মধ্যে চূড়ান্ত প্রতিবেন জমা দেবে।

প্রায় চার হাজার লোক আহত ও অর্ধশতাধিক নিহত তো হয়েছেই, শহরজুড়ে শুধু ধ্বংসের চিহ্ন। এমনকি রক্ষা পায়নি প্রেসিডেন্টের দাপ্তরিক বাসভবন ও প্রধানমন্ত্রীর কার্যালয়ও। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

রাজধানীর বহু হাসপাতাল জুড়ে শতাধিক আহতদের চিকিৎসা নিতে দেখা গেছে। জরুরি বিভাগে ছিল উপচে পড়া ভিড়। শহরের অন্যতম প্রধান হাসপাতাল আমেরিকান ইউনিভার্সিটি অব বৈরুত মেডিক্যাল সেন্টারের জরুরি বিভাগে আহতদের জায়গা না পেয়ে অন্য হাসপাতালে যেতে হয়েছে।

লেবাননের রেড ক্রস, স্বাস্থ্য কর্মকর্তা ও রাজনীতিকরা হাসপাতালগুলোতে আহত ব্যক্তিদের রক্ত দিতে দেশবাসীকে আহ্বান জানান।

বিভিন্ন ছবিতে আহত ব্যক্তিদের রক্তাক্ত অবস্থায় হেঁটে হাসপাতালে যেতে দেখা গেছে। অনেকে রাস্তায় পড়ে ছিলেন।

স্থানীয় কর্তৃপক্ষ হতাহতের প্রকৃত সংখ্যা জানাতে না পারলেও জরুরি সেবার কর্মী ও রাজনীতিকরা শঙ্কা প্রকাশ করেছেন যে মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।

***২৭৫০ টন অ্যামোনিয়াম নাইট্রেট থেকে ভয়াবহ বিস্ফোরণ
***বৈরুতে বিস্ফোরণের তীব্রতা ৩.৩ মাত্রার ভূমিকম্পের সমান
***বৈরুতে বিস্ফোরণ: রাষ্ট্রপতির বাসভবন-পিএম কার্যালয় ক্ষতিগ্রস্ত

ঢাকা/ফাহিম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়