ঢাকা     সোমবার   ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৩ ১৪৩০

এক প্রতিবেদনেই ২০ বিলিয়ন ডলারের সম্পদ কমেছে গৌতম আদানির

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫৩, ২৮ জানুয়ারি ২০২৩   আপডেট: ২২:০৩, ২৮ জানুয়ারি ২০২৩
এক প্রতিবেদনেই ২০ বিলিয়ন ডলারের সম্পদ কমেছে গৌতম আদানির

মাত্র একটি প্রতিবেদনের কারণে ফোর্বসের শীর্ষ ধনীদের তালিকায় তিন নম্বরে থাকা ভারতের আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি সাত নম্বরে চলে এসেছেন। শুক্রবার পর্যন্ত তার সম্পদ কমেছে ২০ বিলিয়ন ডলার। 

মার্কিন আর্থিক গবেষণা সংস্থা হিন্ডেনবার্গ রিসার্চের প্রতিবেদনে আদানি গ্রুপের বিরুদ্ধে বেশ কিছু গুরুতর অভিযোগ আনা হয়েছে। ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, আদানি গ্রুপ বহু বছর ধরে স্টক ম্যানিপুলেশন (শেয়ারে কারচুপি) এবং অ্যাকাউন্টিং জালিয়াতির সাথে জড়িত রয়েছে। পাশাপাশি, এটাও বলা হয়েছিল যে, আদানি গ্রুপ ট্যাক্স হেভেনে কোম্পানি স্থাপনের সুবিধার অযাচিত সুবিধা নিয়েছে। এসব সুবিধার কারণে গত তিন বছরে আদানির সম্পদ বিপুল পরিমাণে বেড়েছে এবং তার প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দাম আকাশচুম্বি হয়েছে।

আদানি গ্রুপ এই প্রতিবেদনকে সম্পূর্ণভাবে প্রত্যাখ্যান করেছে। গ্রুপের পক্ষ থেকে জানানো হয়েছে, তারা হিন্ডেনবার্গ রিসার্চের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার প্রস্তুতি নিচ্ছে। তবে হিন্ডেনবার্গ রিসার্চ জানিয়েছে, তারা তাদের দাবিতে অনড় থেকে আইনি পদক্ষেপের জন্যও প্রস্তুত রয়েছে।

শুক্রবার পর্যন্ত শেয়ার বাজারে আদানি গ্রুপের তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দর কমেছে ৫০ বিলিয়ন ডলার। এর মধ্যে মূল প্রতিষ্ঠান আদানি এন্টারপ্রাইজের শেয়ার দর কমেছে ২০ শতাংশ।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়