ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘পুতিন আমাকে হুমকি দেননি’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৭, ৫ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৯:৫৫, ৫ ফেব্রুয়ারি ২০২৩
‘পুতিন আমাকে হুমকি দেননি’

জার্মান চ্যান্সেলর ওলাফ স্কলজ জানিয়েছেন, তার সঙ্গে টেলিফোনে কথোপকথনে  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ‘আমাকে বা জার্মানির বিরুদ্ধে কোনও হুমকি দেননি।’ জার্মানির রবিবারীয় সংবাদপত্র বিল্ড অ্যাম সোনট্যাগকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন।

চলতি সপ্তাহের শুরুতে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, পুতিন তাকে একটি ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিয়েছিলেন, এর এই হামলা চালাতে ‘মাত্র এক মিনিট সময় লাগবে।’ ক্রেমলিন দাবি করেছে, জনসন মিথ্যা বলেছেন।

স্কলজ বলেছেন, পুতিনের সাথে তার কথোপকথন স্পষ্ট করে দিয়েছে যে ইউক্রেনের যুদ্ধ সম্পর্কে তাদের খুব আলাদা দৃষ্টিভঙ্গি ছিল, যাকে রাশিয়া একটি ‘বিশেষ সামরিক অভিযান’ বলে।

জার্মান চ্যান্সেলর বলেন, ‘আমি পুতিনকে পরিষ্কার করে দিয়েছি যে, যুদ্ধের জন্য একমাত্র দায় রাশিয়ারই। রাশিয়া তার প্রতিবেশীকে বিনা কারণে আক্রমণ করেছে, ইউক্রেনের কিছু অংশ বা পুরো দেশকে তার নিয়ন্ত্রণে নেওয়ার জন্য।

তিনি জানিয়েছেন, জার্মানির দৃষ্টিভঙ্গি হচ্ছে, রাশিয়ার পদক্ষেপ ইউরোপের শান্তি লঙ্ঘন করেছে। তাই জার্মানি ইউক্রেনকে আর্থিক, মানবিক ও সামরিক সহায়তা প্রদান করছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সাথে একটি চুক্তি হয়েছে যে, পশ্চিমাদের সরবরাহ করা অস্ত্র কেবল ইউক্রেনে ব্যবহার করা উচিত, রাশিয়ার ভূখণ্ডে নয়।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়