ঢাকা     রোববার   ২৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৫ ১৪৩১

ইসরায়েল-গাজা যুদ্ধে সরকারের নীতির বিরুদ্ধে ৮ শতাধিক পশ্চিমা কর্মকর্তার ক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৩, ২ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ২০:২৩, ২ ফেব্রুয়ারি ২০২৪
ইসরায়েল-গাজা যুদ্ধে সরকারের নীতির বিরুদ্ধে ৮ শতাধিক পশ্চিমা কর্মকর্তার ক্ষোভ

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের আট শতাধিক কর্মকর্তা ইসরায়েল-গাজা যুদ্ধে তাদের নিজস্ব সরকারের নীতি ‘আন্তর্জাতিক আইনের গুরুতর লঙ্ঘন’ হতে পারে বলে সতর্ক করেছেন। এ বিষয়ে তারা একটি বিবৃতিতে স্বাক্ষর করেছেন।

‘ট্রান্সঅ্যাটলান্টিক বিবৃতিতে’ বলা হয়েছে,  তাদের প্রশাসন ‘এই শতাব্দীর সবচেয়ে খারাপ মানব বিপর্যয়ের মধ্যে একটি’ এর সাথে জড়িত হওয়ার ঝুঁকিতে রয়েছে। এরপরও তাদের মতো বিশেষজ্ঞের পরামর্শকে উপেক্ষা করা হয়েছে।

সরকারি কর্মকর্তাদের এই প্রতিবাদ ইসরায়েলের প্রধান পশ্চিমা মিত্রদের কয়েকটি সরকারের মধ্যে উল্লেখযোগ্য মাত্রার ভিন্নমতের সর্বশেষ চিহ্ন।

বিবৃতিতে  স্বাক্ষরকারী এবং মার্কিন সরকারের সঙ্গে ২৫ বছরেরও বেশি জাতীয় নিরাপত্তা বিভাগে কাজ করছেন এমন এক কর্মকর্তা বিবিসিকে বলেছেন, সরকার তাদের উদ্বেগকে ‘নিরবিচ্ছিন্ন বিচ্ছিন্ন’ রেখেছেন।

তিনি বলেন, ‘যারা অঞ্চল এবং গতিশীলতা বোঝেন তাদের কণ্ঠ শোনা হয়নি।’

নাম প্রকাশ না করার শর্তে এই কর্মকর্তা আরও বলেছেন, ‘এখানে আসলেই ভিন্নতার বিষয়টি হচ্ছে, আমরা কিছু প্রতিরোধ করতে পরছি না, আমরা সক্রিয়ভাবে জড়িত। এটি অন্য যে কোনও পরিস্থিতি থেকে মৌলিকভাবে আলাদা।’

বিবৃতিতে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য, ফ্রান্স ও জার্মানিসহ ১১টি ইউরোপীয় দেশের বেসামরিক কর্মচারীরা স্বাক্ষর করেছেন।

এতে বলা হয়েছে, ইসরায়েল গাজায় তার সামরিক অভিযানে ‘তার সীমাবদ্ধতা দেখিয়েছে, যার ফলে হাজার হাজার প্রতিরোধযোগ্য বেসামরিক মৃত্যু হয়েছে; এবং... ইচ্ছাকৃতভাবে সাহায্য বন্ধ করা... হাজার হাজার বেসামরিক মানুষকে অনাহার এবং ধীর মৃত্যুর ঝুঁকিতে ফেলেছে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়