ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

মার্কিন ও ইসরায়েলি জাহাজে ফের হুতিদের হামলা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৯, ২৫ এপ্রিল ২০২৪   আপডেট: ১৯:১৭, ২৫ এপ্রিল ২০২৪
মার্কিন ও ইসরায়েলি জাহাজে ফের হুতিদের হামলা

হুতির সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারি

মার্কিন ও ইসরায়েলি জাহাজ লক্ষ্য করে ফের হামলার দাবি করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহী গোষ্ঠী। বুধবার (২৪ এপ্রিল) এডেন উপসাগর ও ভারত মহাসাগরে এই হামলা চালানো হয়।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল জাজিরা। 

প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার রাতে হুতির সামরিক শাখার মুখপাত্র ইয়াহিয়া সারি এক বিবৃতিতে মার্কিন ও ইসরায়েলি জাহাজে হামলার তথ্য জানান। 

বিবৃতিতে হুতি মুখপাত্র জানান, এডেন উপসাগরে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক জাহাজ মেয়ারস্ক ইয়র্কটাউন লক্ষ্য করে মিসাইল ছোড়া হয়েছে। এ ছাড়া ভারত মহাসাগরে ইসরায়েলি জাহাজ এমএসসি ভেরাক্রুজে হামলা করা হয়েছে।

সমুদ্র নিরাপত্তা বিষয়ক ব্রিটিশ প্রতিষ্ঠান আমব্রে জানিয়েছে, এডেন বন্দরের দক্ষিণ পশ্চিমে হয়েছে হামলা। মার্কিন সেন্ট্রাল কমান্ডের দাবি, যুক্তরাষ্ট্রের জাহাজ লক্ষ্য করে ছোড়া ড্রোন ভূপাতিত করেছে তারা। এ ঘটনায় কোনো আঘাত বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের আগ্রাসনের প্রতিবাদে গত বছরের নভেম্বর থেকে ইরান-সমর্থিত হুতিরা লোহিত সাগরে ইসরায়েল ও পশ্চিমা দেশগুলোর সঙ্গে যুক্ত বাণিজ্যিক জাহাজগুলোতে অব্যাহতভাবে আক্রমণ চালিয়ে আসছে। এতে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ এই বাণিজ্যপথ বন্ধ হয়ে যাওয়ার ঝুঁকিতে পড়েছে। এর প্রতিক্রিয়ায় চলতি বছরের জানুয়ারি মাস থেকে ইয়েমেনে হুতিদের সামরিক স্থাপনায় কয়েক দফা বিমান হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র ও এর মিত্র দেশগুলো।

এদিকে হুতি গোষ্ঠী বলছে, ফিলিস্তিনের গাজায় ইসরায়েল নির্বিচার হামলা বন্ধ না করা পর্যন্ত তারা লোহিত সাগরে ইসরায়েল ও যুক্তরাষ্ট্র সংশ্লিষ্ট জাহাজে হামলা চালিয়ে যাবে। গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস ইসরায়েলের হামলা চালালে ১ হাজার ২০০ জনেরও বেশি ইসরায়েলি নিহত হোন। এর প্রতিক্রিয়ায় সেই দিন থেকেই ফিলিস্তিনের গাজায় প্রতিশোধমূলক হামলা শুরু করে ইসরায়েল। ৬ মাসেরও বেশি সময় ধরে চলা চলমান ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। নিহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু। এছাড়া আহতের সংখ্যা ছাড়িয়েছে ৭৭ হাজার।

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের হামলায় সামরিক সহায়তা দিয়ে আসছে মার্কিন সরকার। এর প্রতিবাদে ইয়েমেনের হুতি, লেবাননের হিজবুল্লাহ এবং ইরাকি ও সিরিয়ান মিলিশিয়া সহ ইরান-সমর্থিত গোষ্ঠীগুলো এ অঞ্চলে বাহিনীর ওপর হামলা বাড়িয়েছে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়