ঢাকা     সোমবার   ২৭ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৩ ১৪৩১

ইসরায়েলে ইরানের হামলা বন্ধে বৈঠক করবে নিরাপত্তা পরিষদ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৫, ১৪ এপ্রিল ২০২৪   আপডেট: ১০:৪৯, ১৪ এপ্রিল ২০২৪
ইসরায়েলে ইরানের হামলা বন্ধে বৈঠক করবে নিরাপত্তা পরিষদ

ইসরায়েলি ভূখণ্ডে ইরানের হামলা বন্ধে রোববার (১৪ এপ্রিল) জরুরি বৈঠকে বসতে যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ।

নিরাপত্তা পষিদের প্রেসিডেন্ট ভেনেসা ফ্রাজিয়ের বলেছেন, ‌‌‌‘এই হামলা বিশ্ব শান্তি ও নিরাপত্তার জন্য বিশাল হুমকি তৈরি করেছে।’

নিরাপত্তা পরিষদে পাঠানো ইসরায়েলের চিঠিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বিধিবিধান লঙ্ঘন করে বহুদিন ধরেই অস্থিরতা তৈরির কলকাঠি নাড়ছে ইরান। দেশটি ইসরায়েলের সার্বভৌমত্ব, আন্তর্জাতিক আইনকানুন এবং নিরাপত্তা পরিষদের প্রস্তাবগুলো মানছে না।

ইরানের ইসলামিক রেভ্যুলশনারি গার্ডস কোরকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করার জন্য নিরাপত্তা পরিষদে অনুরোধ করেছে ইসরায়েল।

এদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফোনে কথা বলেছেন বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রীর মুখপাত্র।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, ইরানের হামলার সমন্বিত কূটনৈতিক জবাব দিতে রোববার জি সেভেন নেতাদের সঙ্গে আলোচনা করবেন। ইসরায়েলি নেতাদের সঙ্গে তারা সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন বলেও তিনি জানিয়েছেন।

যু্ক্তরাষ্ট্রের কোনো স্থাপনায় হামলা না হলেও তারা পুরো সতর্ক থাকবে বলে জানিয়েছে দেশটি। জো বাইডেন বলেছেন, ‘আমাদের জনগণকে রক্ষায় আমরা কোনো দ্বিধা করব না।

ঢাকা/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়