ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

ফিলিস্তিনিপন্থি প্রতিবাদের ঢেউয়ে আয়ারল্যান্ড ও সুইজারল্যান্ডের শিক্ষার্থীরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৮, ৫ মে ২০২৪   আপডেট: ১৬:৪৫, ৫ মে ২০২৪
ফিলিস্তিনিপন্থি প্রতিবাদের ঢেউয়ে আয়ারল্যান্ড ও সুইজারল্যান্ডের শিক্ষার্থীরা

ফিলিস্তিনিপন্থি প্রতিবাদের ঢেউয়ে শামিল হয়েছে আয়ারল্যান্ডের ট্রিনিটি কলেজ ও সুইজারল্যান্ডের লুজান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। রোববার রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত মাসে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে গাজা যুদ্ধবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়ে। আন্দোলন দমাতে কর্তৃপক্ষ তিন হাজারের বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে। যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীদের এই আন্দোলনের ঢেউ গত সপ্তাহে ছড়িয়ে পড়তে শুরু করে অস্ট্রেলিয়া ও কানাডার বিশ্ববিদ্যালয়গুলোতে।

শুক্রবার ডাবলিনের ট্রিনিটি কলেজের শিক্ষার্থীরা ক্যাম্পাসে তাবু গেড়ে বিক্ষোভ শুরু করে। কর্তৃপক্ষ শনিবার ক্যাম্পাসে প্রবেশে বিধিনিষেধ আরোপ করে। একইসঙ্গে আয়ার‌ল্যান্ডের শীর্ষ পর্যটক আকর্ষণের অনুষ্ঠান ‘বুক অব কেলস’ প্রদর্শনী বন্ধ করে দেয়।

কলেজ শিক্ষার্থী সংসদ জানিয়েছে, গত কয়েক মাসে হওয়া বিভিন্ন প্রতিবাদের কারণে কলেজের যে ক্ষতি হয়েছে তার জন্য কর্তৃপক্ষ শিক্ষার্থীদের দুই লাখ ১৪ হাজার ইউরো জরিমানা করেছে। বিষয়টি জানার পর ফিলিস্তিনপন্থি প্রতিবাদকারীরা ক্যাম্পসে শিবির স্থাপন করে গাজা যুদ্ধবিরোধী বিক্ষোভ শুরু করে। তারা  ইসরায়েলের সঙ্গে কলেজের একাডেমিক সম্পর্ক ছিন্ন করার এবং যেসব কোম্পানির সঙ্গে ইসরায়েলের মিত্রতা আছে সেগুলোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার দাবি জানিয়েছেন।

সুইজারল্যান্ডের লুজানে প্রায় ১০০ শিক্ষার্থী একটি ভবন দখলের পর বিক্ষোভ করছে ও বিভিন্ন দাবি জানাচ্ছে। তাদের এসব দাবির অন্যতম ইসরায়েলের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বৈজ্ঞানিক সহযোগিতা বন্ধ করা।

এক প্রতিবাদকারী সুইস টেলিভিশনকে বলেন, ‘২০০ দিনের বেশি সময় ধরে ফিলিস্তিনিরা মারা যাচ্ছে কিন্তু আমরা এ নিয়ে কিছুই বলছি না। এখন সরকারগুলোকে পদক্ষেপ নিতে বাধ্য করার জন্য বিশ্বব্যাপী আন্দোলন শুরু হয়েছে, কিন্তু তারা তা করছে না। তাই আমরা এখন বিশ্ববিদ্যালয়গুলোকে এতে যুক্ত করতে চাচ্ছি।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়