ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

প্রশাসনিক দপ্তরের আদলে সংগঠিত হচ্ছিল জঙ্গিরা

মাকসুদুর রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৪, ১৯ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
প্রশাসনিক দপ্তরের আদলে সংগঠিত হচ্ছিল জঙ্গিরা

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাজধানীর হাতিরঝিল থেকে ৪ জঙ্গিকে গ্রেপ্তার করেছে র‌্যাব। জঙ্গিরা বিভিন্ন প্রশাসনিক দপ্তরের আদলে সংগঠন করার চেষ্টা করছিল। এ জন্য তারা গোপনে গ্রাম, ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগ ও কেন্দ্রীয় নেতৃত্বের পরিকল্পনা করছিল।

আল্লাহ দলের আমিরসহ ৪ জনকে গ্রেপ্তারের পর এমন তথ্য পেয়েছে র‌্যাব।

সোমবার দুপুরে সংবাদ সম্মেলনে র‌্যাবের মিডিয়া ইউং এর পরিচালক লে. কর্ণেল এমরানুল হাসান গণমাধ্যমকে জানান, ‘গোপন সংবাদের ভিত্তিতে রোববার রাত থেকে সোমবার ভোর পর্যন্ত হাতিরঝিল এলাকা থেকে ৪ জঙ্গিকে গ্রেপ্তার করা হয়। এরা হলো ইব্রাহিম আহমেদ হিরো, আবদুল আজিজ, মো. শফিকুল ইসলাম সুরুজ ও মো. রশিদুল ইসলাম।

র‌্যাবের বিজ্ঞপ্তিতে জানানো হয়, গ্রেপ্তারকৃতরা বাংলাদেশের বিভিন্ন প্রশাসনিক দপ্তর বা বাহিনীর অবকাঠামোর অনুরুপে জঙ্গি সংগঠনটির অবকাঠামো বিন্যাস করার চেষ্টা করছিল। নেতৃত্ব বিন্যাস অনুযায়ী বিভিন্ন বিভাগের প্রধানদের চিহ্নিত করা হয় ‘নায়ক’ উপাধির মাধ্যমে। এছাড়া কেন্দ্রীয় পর্যায়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদকে অধিনায়ক, উপ-অধিনায়ক, অতি: অধিনায়ক, যুগ্ম অধিনায়ক এবং সবোর্চ্চ পদকে তারকা হিসেবে চিহ্নিত করে থাকে। সংগঠনটির সদস্যদের সশস্ত্র প্রশিক্ষণের ঝামেলা এড়াতে বিভিন্ন বাহিনীর অবসরপ্রাপ্ত, চাকরিচ্যুত সদস্যদের যুক্ত করছে। তারা বিজিবি’র চাকরিচ্যুত সদস্যদের দলে অর্ন্তভুক্তির বিষয়টি অগ্রাধিকার দেয়ায় পরিকল্পনা নেয়।

একই সাথে তারা সদস্য সংগ্রহের জন্য ইন্টারনেট বা সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের পাশাপাশি প্রত্যন্ত অঞ্চল থেকে রিক্রুটিং এর মাধ্যমে সংগঠনটির কাঠামো মজবুত করার পরিকল্পনা গ্রহণ করে। পারস্পারিক যোগাযোগের ক্ষেত্রে তারা চিরকুট ও লোক মারফত দূত ব্যবহার করে থাকে। আল্লাহর দলের সদস্যরা জঙ্গি মতিন মেহেদী‘কে আমীর মেনে বায়াত বা শপথ বাক্য পাঠ করার মাধ্যমে দলে যোগ দেয়।


রাইজিংবিডি/ঢাকা/১৯ আগস্ট ২০১৯/মাকসুদ/নবীন হোসেন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়