ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে গ্রেপ্তার দেখালো পুলিশ 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১৯, ২২ মে ২০২২   আপডেট: ২২:৩৭, ২২ মে ২০২২
নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে গ্রেপ্তার দেখালো পুলিশ 

গ্রেপ্তার চার ট্রাস্টি

শত শত কোটি টাকা অর্থ আত্মসাতের অভিযোগে বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ। দুদকের দায়ের করা মামলায় তাদের গ্রেপ্তার করা হয়েছে। এ মামলায় সোমবার (২৩ মে) আদালতে তাদের হাজির করা হবে বলে পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন।

রোববার (২২ মে) রাতে শাহবাগ থানার অফিসার ইনচার্জ (ওসি) মওদুত হাওলাদার রাইজিংবিডিকে বলেন, হাইকোর্ট আসামিদের গ্রেপ্তারের নির্দেশ দিয়েছেন। পাশাপাশি ওই এলাকা শাহবাগ থানার অন্তর্গত হাওয়ায় গ্রেপ্তার করা হয়েছে।  

তিনি বলেন, তারা আইনের চোখে এতদিন পলাতক ছিলেন। কেননা আগেই তাদের বিরুদ্ধে মামলা ছিল। মামলার আসামি হিসেবে তাদের আদালতে হাজির করা হবে। পরবর্তীতে তদন্ত থেকে সবকিছুই দুর্নীতি দমন কমিশন (দুদক) ব্যবস্থা নেবে। 

এর আগে, রোববার দুপুরে ট্রাস্টি বোর্ডের সদস্য এম এ কাশেম, বেনজীর আহমেদ, রেহানা রহমান ও মো. শাহজাহান হাইকোর্টে গিয়ে দুদকের দায়ের করা মামলা থেকে চার সপ্তাহের আগাম জামিন প্রার্থনা করেন। তবে হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ তাদের জামিন নামঞ্জুর করে শাহবাগ থানা পুলিশের কাছে ৪ জনকে তুলে দেন।

গ্রেপ্তারকৃতরা পরস্পর যোগসাজশে ৩০৩ কোটি ৮২ লাখ টাকা আত্মসাত করেন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের জমি কেনা বাবদ অতিরিক্ত ব্যয় দেখিয়ে তারা এ টাকা আত্মসাত করেন বলে দুদকের মামলায় অভিযোগ করা হয়।

মামলার এজাহারে অভিযোগ করা  হয়, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও শিক্ষা মন্ত্রণালয়কে পাশ কাটিয়ে ট্রাস্টি বোর্ডের কয়েকজন সদস্যের অনুমোদন বা সম্মতির মাধ্যমে ক্যাম্পাস উন্নয়নের নামে ৯ হাজার ৯৬ দশমিক ৮৮ ডেসিমেল জমির দাম ৩০৩ কোটি ৮২ লাখ ১৩ হাজার ৪৯৭ টাকা বেশি দেখিয়ে তা আত্মসাত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের তহবিলের টাকা আত্মসাতের হীন উদ্দেশ্যে কম দামে জমি কেনা সত্ত্বেও বেশি দাম দেখিয়ে তারা প্রথমে বিক্রেতার নামে টাকা দেন। পরে বিক্রেতার কাছ থেকে নিজেদের লোকের নামে নগদ চেকের মাধ্যমে টাকা উত্তোলন করে আবার নিজেদের নামে এফডিআর করে রাখেন। 

ঢাকা/মাকসুদ/এনএইচ 

সর্বশেষ

পাঠকপ্রিয়