ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

মানিলন্ডারিং প্রতিরোধে একসঙ্গে কাজ করবে বিএফআইইউ-ডিএনসি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫২, ৮ জুন ২০২৩  
মানিলন্ডারিং প্রতিরোধে একসঙ্গে কাজ করবে বিএফআইইউ-ডিএনসি

বাংলাদেশ ফাইনান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মধ্যে (ডিএনসি) মানিলন্ডারিং অপরাধ প্রতিরোধে তথ্য বিনিময় এবং আন্তঃসংস্থা সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে একটি সমঝোতা স্বাক্ষরিত হয়েছে। 

বৃহস্পতিবার (৮ জুন) দুপুরে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এ স্মারক স্বাক্ষরিত হয়। এই চুক্তির মাধ্যমে মানিলন্ডারিং প্রতিরোধ প্রচেষ্টায় জোরদার করার ক্ষেত্রে প্রতিষ্ঠান দুটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারবে।

স্মারকটি বাংলাদেশ অবৈধ আর্থিক কার্যকলাপের বিরুদ্ধে তদন্তে বিএফআইইউ এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মধ্যে তথ্য বিনিময়, সহযোগিতা এবং সমন্বয়ের এটি একটি শক্ত কাঠামো। নিজ নিজ দক্ষতা এবং অভিজ্ঞতাকে কাজে লাগানোর মাধ্যমে সংস্থা দুটি মানিলন্ডারিং সংশ্লিষ্ট শনাক্তকরণ এবং তা প্রতিরোধে বিদ্যমান প্রচেষ্টার কার্যকারিতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করবে। 

এছাড়া সন্দেহজনক আর্থিক লেনদেন সম্পর্কিত তথ্য আদান-প্রদান, উচ্চ ঝুঁকিপূর্ণ ব্যক্তি বা সংস্থাগুলো সনাক্তকরণ, উভয় সংস্থার সক্ষমতা বৃদ্ধির জন্য যৌথ উদ্যোগ গ্রহণ এবং প্রশিক্ষণ কর্মসূচি আয়োজন করা। এর ফলে সংস্থা দুটির পারস্পরিক সহযোগিতা, মাদকদ্রব্য সংশ্লিষ্ট আর্থিক অপরাধগুলো শনাক্তকরণ, অনুসন্ধান তদন্ত কার্যক্রমকে আরও শক্তিশালী ও বেগবান করবে।

বিএফআইইউ’র পরিচালক মো. রফিকুল ইসলাম এবং মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিচালক তানভীর মমতাজ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এ সময় দুটি সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

ঢাকা/মাকসুদ/এনএইচ 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়