ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

ফ্রিজে রাখা আলু হতে পারে মারাত্মক রোগের কারণ 

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৮, ২৪ মার্চ ২০২৩  
ফ্রিজে রাখা আলু হতে পারে মারাত্মক রোগের কারণ 

আলু ছাড়া বাঙালির রান্না পরিপূর্ণ হয় না। ছোট মাছ কিংবা বড়, মাংস অথবা বিরিয়ানি সব পদে আলু অপরিহার্য। অনেকে ভালো থাকবে মনে করে আলু ফ্রিজে তুলে রাখেন। এটি মারাত্মক একটি ভুল। কাজটি যারা করেন তারা অজান্তেই স্বাস্থ্যঝুঁকির মধ্যে পড়তে পারেন। 

আলু নিত্যপ্রয়োজনীয় সবজি হওয়ায় অনেকেই সপ্তাহ কিংবা মাসখানেকের জন্য বেশি করে কিনে রাখেন। অনেকে আবার আলু সতেজ রাখতে ফ্রিজে রেখে দেন। এতে দীর্ঘদিন আলু সংরক্ষণ করা গেলেও সেই আলু আপনার শরীরে মারাত্মক কোনো রোগের কারণ হতে পারে। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, ফ্রিজে সংরক্ষণ করা আলু খেলে বাড়তে পারে ক্যানসারের ঝুঁকি।

গবেষকরা জানাচ্ছেন, অন্যান্য সবজি ফ্রিজে রাখলে সমস্যা হওয়ার কথা নয়। কিন্তু আলুর ক্ষেত্রে বিষয়টি আলাদা। অনেক দিন ধরে আলু ফ্রিজে থাকলে তাতে অতিরিক্ত শর্করা তৈরি হয়। ফলে ফ্রিজ থেকে বের করে রান্না করার সময় সেই শর্করা ক্যানসার সৃষ্টিকারী অ্যাক্রিলামাইডে পরিণত হয়।

আলু ফ্রিজে থাকাকালীন স্টার্চ চিনিতে রূপান্তরিত হয়। কিন্তু তাপের সংস্পর্শে এই শর্করা ক্ষতিকারক অ্যামিনো অ্যাসিডে পরিণত হয়। এই অ্যাসিড অ্যাসপারাজিনের সঙ্গে মিলিত হয়ে রাসায়নিক অ্যাক্রিলামাইড তৈরি করে।

আলু ছাড়াও রুটি এবং টমেটোর মতো সবজি ফ্রিজে রাখা উচিত নয়। এমনকি পেঁয়াজ, শসা, রসুনও ফ্রিজে সংরক্ষণ করতে নিষেধ করেছেন গবেষকরা।

তারা//

সর্বশেষ